জয়পুর: উপনির্বাচনের জয়ে ১০০-তে পৌঁছে গেল কংগ্রেস। কংগ্রেস প্রার্থী সাফিয়া জুবের ১২,০০০-এর বেশি ভোটে জিতে গেলেন রামগড় কেন্দ্র থেকে। লোকসভা নির্বাচনের আগে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়ল কংগ্রেসের।

তবে অন্য একটি হরিয়ানার জিন্দে উপনির্বাচনে এগিয়ে আছেন বিজেপি প্রার্থী কৃষ্ণ মিদ্যা। প্রায় ১৫,৪৮১ ভোটে। মূল লড়াই দুই যুযুধান প্রতিপক্ষ কংগ্রেস এবং বিজেপির মধ্যে হলেও রাজস্থানে বহুজন সমাজ পার্টি এবং হরিয়ানাতে ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলও রয়েছে এই লড়াইতে।

রাজস্থানে ২০০ সদস্যের বিধানসভায় ১০০টি আসন এল কংগ্রেসের হাতে। যার ফলে সংখ্যাগরিষ্ঠতার পথে আর একধাপ মাত্র পিছনে রইল কংগ্রেস। এর ফলে তাদের সরকার চালানোর জন্য ছোট দলের প্রতি নির্ভরতাও কমে যাবে।

রামগড়ের নির্বাচনে কমপক্ষে ২০ জন প্রার্থী রয়েছেন। গত ৭ ডিসেম্বরের নির্বাচনের আগে এই কেন্দ্রের বহুজন সমাজ পার্টি প্রার্থী লক্ষ্মণ সিংহ প্রয়াত হন বলে নির্বাচন হয়নি সেই সময়। বিএসপি’র হয়ে দাঁড়িয়েছেন প্রাক্তন কংগ্রেস নেতা নটবর সিংহের পুত্র জগৎ সিংহ। তিনি আগে বিজেপিতে ছিলেন। ভোটে না দাঁড়াতে পেরে দল ছাড়েন।

অন্যদিকে, রামগড় থেকে অপরিচিত সুখবন্ত সিংহকে দাঁড় করিয়েছে বিজেপি। নির্বাচনী প্রচারে গো-হত্যা এবং গোরুকে কেন্দ্র করে উন্মত্ত জনতার রোষের ফলে মানবহত্যা- এই দুটি বিষয়ই সামনে এসেছে বেশি করে। হরিয়ানার জিন্দে কংগ্রেসের হয়ে দাঁড়িয়েছেন দলের মুখপাত্র রণদীপ সিংহ সূর্যেওয়ালা। তিনি রয়েছেন তৃতীয় স্থানে। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন কৃষ্ণ মিদ্যা। দু’বারের বিধায়ক প্রয়াত হরিচরণ মিদ্যার পুত্র তিনি।