নয়াদিল্লি: দেশে করোনার গোষ্ঠী সংক্রমণের তত্ত্ব বারবার তুলেছেন বিশেষজ্ঞরা। এবার সেই আশঙ্কার কথাই শোনালেন আইসিএমআর-এর প্রাক্তন মহামারী গবেষণা বিভাগের প্রধান ডঃ রমন আর গঙ্গাখেড়কর। ভারতের একাধিক শহরে করোনার লামামছাড়া সংক্রমণে ঘোরতর উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রক। ডঃ গঙ্গাখেড়করের মতে, ‘দেশের কোনও কোনও শহরে হয়তো করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।’

দেশে বিদ্যুৎ গতিতে বাড়ছে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার বিকেল পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লক্ষ ৬৭ হাজার ২৯৬। দেশে করোনায় মৃত বেড়ে ২১ হাজার ১২৯। দেশের একাধিক শহরে করোনার মাত্রাছাড়া সংক্রমণে বাড়ছে উদ্বেগ।

৩০ জুন অবসর নিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর মহামারী গবেষণা বিভাগের প্রধান ডঃ রমন আর গঙ্গাখেড়কর। তাঁর আশঙ্কা, ইতিমধ্যেই দেশের একাধিক শহরে হয়তো বা করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।

একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, দিল্লি ও মুম্বইয়ে যে হারে দিনে দিনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে দেশের ওই দুই শহরে গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। ইতিমধ্যেই হয়তো রাজধানী দিল্লি ও দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে নোভেল করোনাভাইরাসের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

একদিনের নিরিখে এখনও পর্যন্ত দেশে সর্বোচ্চ সংক্রমণ হয়েছে বুধবার। দেশজুড়ে নতুন করে ২৪ হাজার ৮৭৯ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলে বৃহস্পতিবার সকালে।

মারণ ভাইরাসের মাত্রাছাড়া সংক্রমণে ঘোরতর উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রক। দেশের মধ্যে এখনও পর্যন্ত করোনার সর্বাধিক সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্রে। সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ু। তারপরই রয়েছে রাজধানী দিল্লি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ