শঙ্কর দাস, বালুরঘাট: বালুরঘাট স্টেশনে পৌঁছালো ভারতীয় রেলের অত্যাধুনিক ট্রেন। ওয়াগন ফ্যাক্টরি থেকে বেরিয়ে সরাসরি বালুরঘাট স্টেশনে নতুন ট্রেন পৌঁছানোয় এলাকায় শুরু হয়েছে চাঞ্চল্য।

শুক্রবার বিশ্বকর্মা পুজোর দিন ভোর চারটে চল্লিশ মিনিট নাগাদ সম্পূর্ণ কম্পিউটারাইজড এই তিনটি বালুরঘাট স্টেশনে এসে পৌঁছয়।

বালুরঘাট স্টেশন সূত্রে জানা গিয়েছে, ইঞ্জিন বাদে আগে পিছে গার্ডের দুইটি বগি সহ ট্রেনটিতে মোট ২২ টি বগি রয়েছে। যেগুলির সবকটি শীততাপ নিয়ন্ত্রিত।

যেগুলির মধ্যে রয়েছে এসি-টু টায়ার এসি-থ্রি টায়ার ও এসি-চেয়ারকার। বালুরঘাট স্টেশন সূত্রে জানা গিয়েছে, ট্রেনটি মালদহ থেকে শুক্রবার এসে পৌঁছায়। স্টেশন সূত্রে আরও জানা গিয়েছে যে, ভারতীয় রেল ইতিমধ্যেই বিভিন্ন জোনে কম্পিউটারাইজড অত্যাধুনিক বেশ কয়েকটি ট্রেন পাঠিয়েছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের অধীন এই ট্রেনটিকে বালুরঘাট স্টেশনে পাঠানো হয়েছে। খবর পেয়ে এলাকার মানুষ বালুরঘাট স্টেশনে গিয়ে ঝাঁ চকচকে ও রঙিন এই ট্রেন দেখে আসছেন।

 

একলাখী বালুরঘাট রেল যাত্রী কল্যাণ ও সমাজ উন্নয়ন সমিতির সম্পাদক কালিদাস বসু জানিয়েছেন যে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের অধীন অত্যাধুনিক সুবিধা সম্পন্ন নতুন এই ট্রেনটি কোন রুটে বা কোন স্টেশন থেকে চলাচল করবে সে ব্যাপারে রেলের তরফে কিছুই ঠিক হয়নি।

ইঞ্জিন সমেত বাইশটি বগি সম্পন্ন ট্রেনটি রাখার অন্যকোন জায়গা না মেলায় বালুরঘাট স্টেশনকে বেছে নিয়েছে উত্তরপূর্ব সীমান্ত রেল। তবেই নতুন এই ট্রেনটি যাতে বালুরঘাট স্টেশন থেকেই চলাচলের ব্যবস্থা করার জন্য রেল ভবনে স্মারকলিপি পাঠাবেন তাঁরা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।