ঢাকা:  মিসড কল দিলেই নাকি চালু হবে কম্পিউটার! অবাক লাগলেও এমনটায় বাস্তব হতে চলেছে। আর এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে কোনও বিজ্ঞানী নয় বাংলাদেশেরই এক গ্রামের ছেলে নাম আহসান আজগর। কুড়ি বছরের এই যুবক তাঁর তৈরি এই ডিভাইসটির নাম দিয়েছে ‘পিসি পাওয়ার কন্ট্রোলার সার্কিট’।

এই ডিভাইসটিকে মোবাইলের সার্কিটে সিমকার্ড ও ব্যাটারিসহ কয়েকটি বৈদ্যুতিক যন্ত্র লাগিয়ে সেটিকে কম্পিউটারের সিপিইউয়ের মাদারবোর্ডের সঙ্গে লাগিয়ে, কম্পিউটারে বৈদ্যুতিক সংযোগ দিতে হবে। এরপরে অপর একটি মোবাইল থেকে মাদারবোর্ডের ওই যন্ত্রটিতে লাগানো সিমকার্ডের নম্বরে মিসকল দিলেই চালু হবে কম্পিউটার। বন্ধ করার জন্য আবারও মিসকল দিলেই অটোম্যাটিকভাবে বন্ধ হবে কম্পিউটারটি।

আহসানের বাড়ি গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের ইসলামপুর গ্রামে। গাইবান্ধা জেলা শহর থেকে ২৬ কিলোমিটার দূরে ঢাকা-রংপুর মহাসড়কের ধাপেরহাট বাজার সংলগ্ন পল্টনের মোড়ে মোবাইল ও কম্পিউটার মেরামতের দোকান। আহসান নিজে দ্বিতীয় বর্ষের ছাত্র তাকে জিজ্ঞেস করা হলে সে জানায় ইলেকট্রিকের দোকানে কাজ করতে গিয়ে তার মাথায় এই বুদ্ধি আসে।

আর্থিক অনটনের কারণে আহসান গত কয়েক বছর আগে ঢাকা-রংপুর মহাসড়কের ধাপেরহাট বাজার সংলগ্ন পল্টনের মোড়ে বড় ভাই আনসার আলীর দোকানে কাজ শুরু করে। পরে সেখানে নিজের চেষ্টায় তিনি মোবাইল ও কম্পিউটার মেরামতের কাজ শেখেন। সেখানে দিনে ২০০ থেকে ৩০০ টাকা আয় হয়। সেই টাকায় নিজের পড়াশুনার খরচ চালান তিনি।

বর্তমানে প্রাথমিকভাবে যেকোনো জায়গা থেকে কম্পিউটার চালু ও বন্ধ করার যন্ত্র তৈরি করেছি। এরপর দূর থেকে কম্পিউটারকে কোনো সফটওয়্যার ছাড়াই চালানোর যন্ত্র তৈরি করবো। কিন্তু অর্থের অভাবে কাজ শুরু করতে পারছি না।