নয়াদিল্লি: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে শোকজ নোটিস পাঠাল নির্বাচন কমিশন। দিল্লিতে ভোটের প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের উদ্দেশে করা মন্তব্যের জেরে যোগীকে শএাকজ চিঠি পাঠাল কমিশন। শুক্রবার বিকেলের মধ্যেই শোকজ চিঠির জবাব জানাতে বলা হয়েছে যোগীকে।

ভোটপ্রাচের বেফাঁস বকেই কমিশনের রোষে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দিন কয়েক আগেই দিল্লিতে ভএাটের প্রচারে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। প্রচারে গিয়ে আগাগোড়া আক্রমণাত্মক মেজাজ ছিল যোগীর। কড়া ভাষা আক্রমণ শানিয়েছিলেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে। দুর্নীতির অভিযোগ তোলার পাশাপাশি সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধীদের সমর্থনের অভিযোগ তুলে কেজরির উদ্দেশে একের পর এক তোপ দাগেন যোগী।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে যোগীকে শোকজ করা হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকী সিএএ বিরোধী আন্দোলনকারীদের জঙ্গি তকমা দিয়ে আপ-এর পাশাপাশি কংগ্রেসেরও কড়া সমালোচনা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। যোগীর সেই মন্তব্যই আদর্শ নির্বাচন বিধি লঙ্ঘন করেছে বলে মনে করছে নির্বাচন কমিশন। তারই জেরে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে শোকজ চিঠি পাঠানো হয়েছে। শুক্রবার বিকেল ৫টার মধ্যে সেই চিঠির জবাব দিতে বলা হয়েছে যোগী আদিত্যনাথকে।

দিল্লিতে ভোটের প্রচারে গিয়ে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনকারীদের তুলোধনা করেন যোগী আদিত্যনাথ। এমনকী কেন্দ্র-বিরোধী মিছিল-জমায়েত থেকে আজাদি স্লোগান ওঠার বিরুদ্ধেও তোপ দেগেছিলেন যোগী। এই প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘কী ধরণের আজাদি চাইছেন তাঁরা? পাকিস্তান থেকে টাকা নিয়ে এসে প্রতিবাদীরা কাশ্মীরের সম্পত্তি নষ্ট করেছেন। কেজরিওয়ালের দল এবং কংগ্রেস তাঁদের সমর্থন করেছে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর পরিস্থিতি শান্ত হয়েছে। পাকিস্তানি জঙ্গিদের জেলে পুরেছে সেনারা। কংগ্রেস আর আম আদমি পার্টি তাঁদেরকেই বিরিয়ানি খাওয়াচ্ছে। আমরা তাঁদের বিরিয়ানি নয়, বুলেট খাওয়াই।’

ভোটের প্রচারে যোগীর এই মন্তব্যে অসন্তুষ্ট কমিশন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর উসকানিমূলক মন্তব্য করেছেন বলে অভিযোগ তোলে বিরোধীরাও। তারপরই যোগী আদিত্যনাথকে শোকজ চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেয় কমিশন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ