সাজগোজের অন্যান্য প্রসাধনীর উপর আমাদের বিশেষ নজর থাকে । সামনেই পুজো। হাজারো নামি দামি কসমেটিক্স কিনবেন। কিন্তু, আপনার নরম সুন্দর চুলের জন্য কী কিনবেন? এরমধ্যে  নিশ্চয়, হেয়ার স্পা করানোর জন্যও  প্রস্তুত আপনি। আর কয়েকদিন পরেই, পার্লার গিয়ে হেয়ার বডি স্পা করাবেন।তবে, যাই করুন না কেন, শপিং করার সময় মনে করে ভাল ও সঠিক চিরুনি কিনবেন। কারন,আমাদের প্রতিদিনের ব্যবহৃত চিরুনিটিই কিন্তু হতে পারে আপনার চুলের ক্ষতির কারণ। তাই বিভিন্ন প্রকার চিরুনির কিছু সাধারণ তথ্য জেনে নেয়া যাক-

চিরুনির প্রকারভেদঃ

প্যাডল ব্রাশ-এটি একটি আয়তাকার হেড-ব্রাশ/চিরুনি যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এই ব্রাশটি মাঝারি থেকে লম্বা চুলের জন্য সবচেয়ে ভাল এবং চুলের জট ছাড়াতে কার্যকর।

পিন ব্রাশ- এটি ধাতব পিন যুক্ত ডিম্বাকৃতির চিরুনি। ধাতব পিনগুলো ঘন চুলের ভেতর পর্যন্ত প্রবেশ করতে পারে। এই চিরুনিটি ঘন ও কার্লি চুলের জন্য সবচেয়ে ভাল ।

কুইল ব্রাশ-এই চিরুনিটি ডিম্বাকৃতির বা গোলাকৃতির। যেটি কিনা মাথার ত্বক ম্যাসেজ করে এবং চুলের ন্যাচারাল অয়েল মাথায় ছড়িয়ে দিতে সাহায্য করে। এই চিরুনিটি সব ধরনের চুলের জন্য উপযুক্ত।

ওয়াইড টুথ কম্ব বা চওড়া-দাঁতযুক্ত চিরুনি- নামেই বোঝা যাচ্ছে, এই চিরুনিটির দাঁতগুলো ফাঁকা ফাঁকা যা চুলের জট ছাড়ায় এবং চুল ধোয়ার সময় শ্যাম্পু ও কন্ডিশনার পুরো মাথায় ছড়িয়ে দিতেও ব্যবহার করা যেতে পারে। এটি সব ধরনের চুলের জন্য, বিশেষত জট ছাড়াতে কার্যকর।

 বোর ব্রিস্‌ল ব্রাশঃএই ব্রাশটি ভিন্ন আকৃতির হতে পারে। মূলত এর ব্রিস্‌ল গুলোই অন্যান্য চিরুনি থেকে এটিকে আলাদা করে। ব্রিস্‌লগুলো চুলের জন্য উপকারীও বটে। কেননা , ব্রিস্‌ল সফ্ট হওয়ায় চুল ছিড়ে যাওয়া থেকে রক্ষা পায়। এটি হেয়ার স্টাইলিং এ ব্যবহার করা হয়, এছাড়াও স্ক্যাল্পের সার্কুলেশন বৃদ্ধি করে। রুক্ষ চুলের জন্যও এই চিরুনিটি ভাল কাজ করে কারণ এটি চুলের ন্যাচারাল অয়েল চুলের আগা পর্যন্ত নিয়ে গিয়ে চুলকে কোমল, উজ্জ্বল করে ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এছাড়াও শুধুমাত্র প্রতিদিনের ব্যবহারের জন্য রয়েছে সাধারণ কিছু চিরুনি যেগুলো বিভিন্ন  আকারের পাওয়া যায়। এগুলো ব্যবহারে চুল দেখায় কোমল ও মসৃণ। চুলের প্রয়োজন বুঝে, বেছে নিন সঠিক ও কার্যকর চিরুনি এবং কেনার আগে জেনে নিন অবশ্যই চিরুনির গঠন উপাদান সম্পর্কে ।