সালভাডর: বলিভিয়াকে হারিয়ে ব্রাজিল প্রত্যাশামতো শুরু করলেও কোপার শুরুতেই মুখ থুবড়ে পড়ল আর্জেন্তিনা। ম্যাচ হারের পর লিওনেল মেসি হার থেকে শিক্ষা নেওয়ার কথা জানালেও অভিযান শুরুর ম্যাচে ১৪ বারের কোপা চ্যাম্পিয়নদের সব বিভাগেই টেক্কা দিয়ে গেল কলম্বিয়া।

ভারতীয় সময় রবিবার ভোরে কোপার প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে ০-২ গোলে পর্যুদস্ত হল অ্যালবিসেলেস্তেরা। ২০০৭ পর প্রথমবার আন্তর্জাতিক ফুটবলের আঙিনায় আর্জেন্তিনার বিরুদ্ধে জয় পেল কলম্বিয়া। টুর্নামেন্ট শুরুর আগে দু’দলই হেভিওয়েট হিসেবে পরিগণিত হওয়ায় আর্জেন্তিনা-কলম্বিয়া ম্যাচের দিকে চোখ রেখেছিলেন ফুটবল অনুরাগীরা। প্রথমার্ধ নিষ্ফলা থাকলেও দ্বিতীয়ার্ধে রজার মার্টিনেজ ও ডুভান জাপাটার গোলে কলম্বিয়ার কাছে হেরে হতাশ করল আর্জেন্তিনা।

আরও পড়ুন: নেইমারকে ছাড়াই জয় দিয়ে কোপা শুরু ব্রাজিলের

সাম্প্রতিক পারফরম্যান্সের নিরীখে চলতি কোপায় নীল-সাদা জার্সিধারীদের থেকে প্রত্যাশা অনেকটাই কমেছে অনুরাগীদের। কিন্তু সালভাডরে এদিন ন্যূনতম প্রত্যাশাগুলো পূরণেও ব্যর্থ হল মেসি অ্যান্ড কোম্পানি। দলের অন্দরমহলে বোঝাপড়ার অভাব উচ্চমানের ফুটবল পরিবেশনে আর্জেন্তিনার অন্তরায় হয়ে দাঁড়ায়। অন্যদিকে স্ক্যালোনির দলের বোঝাপড়ার অভাব কাজে লাগিয়ে বাজিমাত করে যায় কলম্বিয়া।

আরও পড়ুন: ধোনি ও পাকিস্তানি ফ্যান ‘চাচা’র সম্পর্ক

যদিও ম্যাচ জয়ে এদিন চেষ্টার ত্রুটি রাখেনি অ্যালবিসেলেস্তেরা। জয়ের জন্য তাঁদের মরিয়া মনে হলেও মাঠে নিজেদের সেরাটা উজাড় করে দিতে একেবারেই ব্যর্থ হয় তাঁরা। সারা ম্যাচেই এদিন ফাইনাল থার্ডে গিয়ে খেই হারিয়ে ফেলে আর্জেন্তিনা। প্রথমার্ধে ডেডলক খুলতে ব্যর্থ হয় কলম্বিয়াও। কিন্তু ম্যাচের ৭২ মিনিটে লকগেট ভাঙে আর্জেন্তিনা রক্ষণের। মার্টিনেজের দুরন্ত শট এক্ষেত্রে খুঁজে নেয় গোলের ঠিকানা। এরপর ৮২ মিনিটে ডুভান জাপাটার গোলে পরাজয় নিশ্চিত হয় দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

আরও পড়ুন: ভারত-পাক মহারণ: বিরাটই অনুপ্রেরণা পাক ব্যাটসম্যানের

তবে এই হারে ভেঙে পড়তে নারাজ আর্জেন্তাইন ফুটবল মায়েস্ত্রো লিও মেসি। তাঁর কথায়, ‘এই হার আগামী ম্যাচগুলোর জন্য আমাদের শিক্ষা দিয়ে গেল। হার দিয়ে শুরু করাটা সহজ ব্যাপার নয়, তবে আমরা নিজেদের উপর ভরস রাখছি। প্যারাগুয়েকে হারাতে পারলেই ফের সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।’