নয়াদিল্লি: গ্র্য়াজুয়েশন পাশ ছাত্রছাত্রীদের জন্য দারুণ খবর। ক্যাম্পাস নিয়োগের ক্ষেত্রে কর্মীদের মাইনে বাড়ালো আইটি সংস্থা কগনিজ্যান্ট। একধাক্কায় ১৮ % মাইনে বৃদ্ধি করল এই সংস্থাটি। যার ফলে নিয়োগের ক্ষেত্রে মাইনে দাঁড়াল ৪ লক্ষ টাকা।

সম্প্রতি জানানো হয়েছে, ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ছাত্রছাত্রী নিয়োগ করবে এই মার্কিন তালিকাভুক্ত কোম্পানি কগনিজ্যান্ট। এ বছরেই কলেজ ক্যাম্পাসিং করে ২০ হাজার প্রার্থী নিয়োগ করবে তাঁরা। কগনিজ্যান্টের সিইও ব্রায়ান হামফ্রিস জানিয়েছেন, ‘আরও বেশি শিক্ষার্থীরা ডিজিটাল ভাবে প্রস্তুত হচ্ছে। ২০২০ সালে আগের বছরের চেয়ে ৩০ শতাংশ বেশি ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞানের স্নাতক নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২০ হাজারের বেশি ছাত্রছাত্রী নিয়োগ করা হবে।’

হামফ্রিস মনে করেন, ভারতের বাজার কগনিজ্যান্টের জন্য অত্যন্ত আকর্ষণীয়। এ দেশে ব্যবসা বৃদ্ধির ভালো পরিবেশ রয়েছে ৷ তিনি জানান, বৈদ্যুতিন প্রক্রিয়া ব্যবহারের ক্ষেত্রে এদেশের বেশ কিছু সংস্থা অগ্রণী ভূমিকা নিয়েছে।

প্রসঙ্গত, গত জুলাই-সেপ্টেম্বর মাসে গোটা বিশ্বে ১০,০০০-১২,০০০ কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছিল কগনিজ্যান্ট। সেই প্রেক্ষিতে এদেশে সংস্থাটির ২০ হাজারের বেশি কর্মী নিয়োগ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, গত সপ্তাহেই কর্নাটকের ম্যাঙ্গালুরুতে কগনিজ্যান্ট নতুন এক লক্ষ বর্গফুটের তথ্যপ্রযুক্তি কেন্দ্রের উদ্বোধন করেছে । ওই কেন্দ্রে ১,১০০ জনের বেশি কর্মী কাজ করতে পারবেন। বেঙ্গালুরু এবং মহীশূরেও তথ্যপ্রযুক্তি সংস্থার একটি কেন্দ্র রয়েছে যেখানে মোট ২৯ হাজার কর্মী কাজ করেন। তবে, সংস্থার বেশির ভাগ কর্মী রয়েছেন চেন্নাইতে ।