স্টাফ রিপোর্টার, কলকাতা: ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। যেমনটা হাওয়া অফিস জানিয়েছিল হাওয়া অফিস সেই মতই মঙ্গলবার সকাল হতেই আকাশের মুখ কালো। বৃষ্টির সম্ভাবনা যে তৈরি হচ্ছে তা মঙ্গলবার সকালের আকাশ দেখলেই স্পষ্ট হয়ে যাবে। এবং মেঘলা আকাশের জের, টানা তিন দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ থাকার পর মঙ্গলবার বাড়তে শুরু করেছে পারদ।

রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৪ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা তাপমাত্রা ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আর্দ্রতা সর্বোচ্চ ৯৫ শতাংশ সর্বনিম্ন ৩৪ শতাংশ। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আর্দ্রতা সর্বোচ্চ ৯৫ শতাংশ সর্বনিম্ন ৩৪ শতাংশ।

আজ মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ সর্বনিম্ন ৪৩ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে, একটি ঝঞ্ঝা আসছে দক্ষিণবঙ্গের দিকে। এর জেরে তাপমাত্রা বাড়ছে। সরস্বতী পুজোর দিন ও তার পরের দিন অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭-১৮ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে।

দিনের পারদ বেড়ে ২৭ ডিগ্রি ছুঁতে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলা এবং দক্ষিণবঙ্গের কলকাতা দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমানে।