কলকাতা: ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইবুনাল (এনসিএলএটি) রায় দিয়েছে বার্ন স্ট্যান্ডার্ড বন্ধ করার সিদ্ধান্ত অবৈধ ৷ ২০১৭ সালের মে মাসে কেন্দ্রীয় সরকারের অধিগৃহীত এই সংস্থাটির কর্তৃপক্ষ নতুন দেউলিয়া বিধিতে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল (এনসিএলটি)-এর কলকাতা বেঞ্চের দ্বারস্থ হয় ৷ পাওনাদারদের টাকাকড়ি মেটানোর পরিকল্পনার কথাও ( রেজোলিউশন প্ল্যান) জানান হয়। এদিকে এর পরে গত বছরের ফেব্রুয়ারিতে বার্ন স্ট্যান্ডার্ড গোটানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করে রেল মন্ত্রক। যা পরের মাসেই অনুমোদন করে এনসিএলটি। পাশ হয় রেজ়োলিউশন প্ল্যানও।

এই রায়ের বিরুদ্ধে কর্মীরা আপিল ট্রাইবুনালে যান। সোমবার সেই আপিল ট্রাইবুনাল রায়ে জানিয়েছে, বার্ন স্ট্যান্ডার্ডের যে রেজোলিউশন প্ল্যানটি এনসিএলটি-র কলকাতা বেঞ্চ অনুমোদন করেছে সেটি দেউলিয়া আইনের পরিপন্থী। সংস্থা বন্ধ করার উদ্দেশ্যে কর্তৃপক্ষ দেউলিয়া আইনে মামলা করেছিল বলেও মন্তব্য করে আপিল আদালত।

সম্প্রতি দেউলিয়া আইন পর্ষদের চেয়ারম্যান এম এস সাহু জানিয়েছিলেন , সংস্থা গুটিয়ে নেওয়া নয় বরং সেটিকে পুনরুজ্জীবিত করাই দেউলিয়া আইনের উদ্দেশ্য। কিন্তু কোনও পক্ষের গাফিলতিতে এর উল্টোটা হলে সেটা অত্যন্ত বিপজ্জনক হবে।

তাছাড়া এনসিএলএটি এদিনের রায়ে জানিয়েছে, বার্ন স্ট্যান্ডার্ড চালু রাখতে হবে এবং কোনও কর্মী ছাঁটাই করা হবে না। পাশাপাশি কর্তৃপক্ষকে তাঁদের পরিকল্পনা প্রস্তাবটি থেকে সংস্থা বন্ধ করার প্রস্তাবটি বাদ দিয়ে নতুন করে এনসিএলটিতে তা জমা করতে নির্দেশ দেওয়ার জন্য কলকাতা বেঞ্চকে বলেছে আপিল আদালত। এরপর বার্ন স্ট্যান্ডার্ড কতৃর্পক্ষ তা না করলে পুরো পরিকল্পনাই বাতিল করা হবে বলে জানিয়েছে আপিল ট্রাইবুনাল৷ তবে আপাতত রেজোলিউশন পরিকল্পনার বাকি অংশ বহাল থাকবে।