মেলবোর্ন: কোন গ্রহে প্রাণ আছে সেই খোঁজ জারি রেখেছেন বিজ্ঞানীরা। কোথাই প্রাণের নমুনা পেলেই গবেষকদের নজর যায় সেদিকেই। সৌরজগতের এবার সেরকমইও একটা গ্রহের কথা জানতে পেরেছে মহাকাশবিদরা। খুব বেশি দূরেও নয়। পৃথিবী থেকে মাত্র ১৪ আলোকবর্ষ দূরে রয়েছে সেই গ্রহ। পৃথিবীর থেকে আকারে চারগুণ বড়। Wolf 1061নামে একটি নক্ষত্রকে ঘিরে সেই গ্রহয় আবর্তন করছে। রয়েছে মোট তিনটি গ্রহ। এটিই সবথেকে নিকটবর্তী।

বিজ্ঞানীদের অনুমান এই গ্রহগুলির গা পাথরে ও শক্ত। দ্বিতীয়ত গ্রহটিতে জল পাওয়ার সম্ভাবনা কথাও জানাচ্ছেন গবেষকরা। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলসের গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

এক গবেষক ডানকান রাইট জানিয়েছেন, ‘এটা ভাবতে ভাল লাগছে যে আমাদের এত কাছে আরও একটা নক্ষত্র আছে আর তার চারপাশে প্রাণ রয়েছে এমন গ্রহও থাকার সম্ভাবনা রয়েছে।’ তিনটি গ্রহ পৃথিবীর থেকে যথাক্রমে ১.৪, ৪.৩ ও ৫.২ গুন বড়। এরা ৫ দিন, ৮ দিন ও ৬৭ দিনে নিজেদের কক্ষপথ ঘুরে আসে বলে জানা যাচ্ছে।

এখনও পর্যন্ত যত পাথুরে গ্রহ আবিষ্কৃত হয়েছে তার মধ্যে প্রায় সবকটাই কয়েক’শ বা কয়েক হাজার আলোকবর্ষ দূরে। তাই এই নয়া আবিষ্কারে আশা দেখছেন গবেষকরা।