চাকরির বাজার খুবই খারাপ। ভালো মাইনের চাকরি পেতে কালঘাম ছুটে যাওয়ার জোগাড়। আর বেসরকারি চাকরিতে নিরাপত্তার অভাব এখন ক্রমশই প্রকট হয়ে উঠেছে। গত বছর দেশ জুড়ে লকডাউনের ফলের কাজ হারিয়েছিলেন বেসরকারি সংস্থায় কর্মরত বহু মানুষ। তাই ক্রমেই সরকারি চাকরির প্রতি আকর্ষণ বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে স্টেনোগ্রফার, লোয়ার ডিভিশন ক্লার্ক, সিভিলিয়ান মোটর ড্রাইভার, কার্পেন্টার ও মাল্টি টাস্কিং স্টাফ পদে ৮৩ জন লোক নিচ্ছে ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ।

১. মাল্টি টাস্কিং স্টাফ: মাধ্যমিক পাশ করলে আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। শূন্য পদ ৬০ টি

২. স্টেনোগ্রফার গ্রেড ২ : উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। এবং ইংরিজি শর্টহ্যান্ড মিনিটে অন্তত ৮০ টি শব্দ লিখতে জানতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর । শূন্য পদ ৪ টি

৩. লোয়ার ডিভিশন ক্লার্ক: উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা ইংরিজি টাইপিংয়ে মিনিটে অন্তত ৩৫ টি শব্দ তোলার গতি থাকলে আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর। শূন্যপদ ১০ টি।

৪. সিভিলিয়ান মোটর ড্রাইভার: উচ্চ মাধ্যমিক পাশ ছেলেরা ভারী গাড়ি চালানোর বৈধ লাইসেন্স থাকলে আবেদন করতে পারেন। গাড়ি চালানোর কাজে অন্তত ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর। শূন্যপদ ৭ টি।

৫. কার্পেন্টার: উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলে ও সংশ্লিষ্ট ট্রেডে ২ বছরের অভিজ্ঞতা থাকলে যোগ্য। আই টি আই থেকে এই ট্রেডে সার্টিফিকেট কোর্স পাশ হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছর্ম শূন্য পদ ১টি।

প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। এই পরীক্ষায় জেনারেল ইন্টেলিজেন্স ও রিজেনিং, জেনারেল ইংলিশ, অঙ্ক ও জেনারেল নলেজ সংক্রান্ত প্রশ্ন হবে। দরখাস্তের ফর্ম ডাউনলোড ও বাকি বিস্তারিত তথ্যের জন্য www.dssc.gov.in এই ওয়েবসাইট দেখুন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.