ফাইল ছবি

কলকাতা: ইউজিসির গাইডলাইন মেনেই নভেম্বর মাস থেকেই রাজ্যের কলেজের ক্লাস৷ আগামী ২রা নভেম্বর থেকে শুরু হতে পারে স্নাতকের প্রথম বর্ষের ক্লাস৷ উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷ রবিবার সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷

সূত্রের খবর, সেই বৈঠকে শিক্ষামন্ত্রী উপাচার্যদের জানিয়ে দিয়েছেন ২ নভেম্বর থেকে স্নাতক স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে৷ সপ্তাহে ৬ দিন ক্লাস হবে৷ এছাড়া স্নাতকোত্তরের ক্ষেত্রে নভেম্বরের শেষ বা ডিসেম্বরে ক্লাস শুরু হতে পারে৷

অন্যদিকে এবছর ছাত্র ছাত্রীদের জন্য নিজেদের ইউনিভার্সিটির ক্ষেত্রে ৮০ শতাংশ আসন সংরক্ষণ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ বিগত বছরে ৪০ -৬০শতাংশ আসনে ছাত্রছাত্রীরা নিজেদের ইউনিভার্সিটিতে ভর্তি হতে পারত৷ এবার সেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে৷

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন,করোনা পরিস্থিতিতে শিক্ষাবর্ষ কিভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির ওপরেই নির্ভর করবে৷ অর্থাৎ এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে৷ সম্প্রতি নতুন নির্দেশিকা জারি করেছে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসির। ২০২০-২১ সালে পাঠ্যবর্ষের জন্য ক্লাস চালু হবে পয়লা নভেম্বর থেকেই।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তেমনই নির্দেশ দিয়েছে ইউজিসি। জানানো হয়েছে অক্টোবরেই শেষ করতে হবে প্রথম বর্ষে ভর্তি প্রক্রিয়া। এজন্য প্রয়োজনীয় এন্ট্রান্স বা মেধা তালিকা প্রকাশের কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বিশেষ কিছু নির্দেশিকা দিয়েছে ইউজিসি। জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়গুলি ক্লাস শুরু করবে ১৮ই নভেম্বর থেকে।

ইউজিসির পক্ষ থেকে দেওয়া গাইডলাইন : ১. যে সব কলেজের ভর্তির প্রক্রিয়া ইতিমধ্যেই চালু করে দেওয়া হয়েছে, তাঁরা পয়লা নভেম্বর থেকে ক্লাস চালু করতে পারে। প্রয়োজনীয় নথি জমা দেওয়ার শেষ দিন ডিসেম্বরের ৩১ তারিখ ধার্য করা হয়েছে।

২. অক্টোবরের শেষের মধ্যে কলেজে ভর্তির মেধা তালিকা প্রকাশ বা পরীক্ষা নেওয়ার মতো কাজগুলি সম্পন্ন করতে হবে। সেগুলি বাদে বাকি শূণ্যপদে ভর্তি হওয়ার আবেদনের সময়সীমা ৩০শে নভেম্বর।

ফাইল ছবি

৩. ইউজিসির নির্দেশ ২০২১ সালের ৮ই মার্চ থেকে ২৬শে মার্চের মদ্যে প্রথম সেমেস্টার বা বার্ষিক পরীক্ষা নিয়ে নিতে হবে। ক্লাস চলবে সপ্তাহে ছয় দিন। প্রতিটি বিশ্ববিদ্যালয়কেই এই নিয়ম মেনে চলতে হবে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।