ম্যাঞ্চেস্টার: ২০১৩ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন। এরপর থেকে প্রিমিয়র লিগ টেবিলে ম্যাঞ্চেস্টার সিটির আগে শেষ করতে পারেনি ইউনাইটেড। অন্যদিকে প্রিমিয়র লিগে শেষ পাঁচবারের সাক্ষাতে দু’দলের পাল্লা সমান থাকলেও গত মরশুমে শেষ ম্যাচে বাজিমাৎ করেছিল মোরিনহোর ইউনাইটেড। পরিসংখ্যান যাই বলুক, সাম্প্রতিক পারফরম্যান্সের নিরীখে রবিবাসরীয় ম্যাঞ্চেস্টার ডার্বিতে অ্যাডভান্টেজ পেপ গুয়ার্দিয়োলার সিটি। তবে এমন ম্যাচ কোনও পরিসংখ্যানেরই ধার ধারে না।

তবে গত কয়েক ম্যাচে পোগবাদের পারফর্ম্যান্স বড় ম্যাচের আগে স্বস্তিতে রাখছে না সিটি থিঙ্কট্যাঙ্ককে। এভার্টন, বোর্নমাউথকে প্রিমিয়র লিগের গত দু’ম্যাচে হারানোর পর বুধবার চ্যাম্পিয়ন্স লিগে মরশুমের সবচেয়ে চর্চিত জয়টি পেয়েছে রেড ডেভিলসরা। তুরিনে গিয়ে জুভেন্তাসকে পরাস্ত করেছে তারা। তবু ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে এই মুহূর্তে সাত নম্বরে ম্যান ইউ। তবে দিন কুড়ি আগে দলের হেড স্যার মোরিনহোর ক্লাব থেকে বিতাড়িত হওয়ার যে সম্ভাবনা তৈরি হয়েছিল, সেই সম্ভাবনা আপাতত স্তিমিত। তাই গত তিন ম্যাচে জয়ের আত্মবিশ্বাস সঙ্গে নিয়েই রবিবার মাঠে নামতে চলেছেন ভ্যালেন্সিয়া, পোগবারা।

অন্যদিকে ডার্বির আগে ম্যাঞ্চেস্টার সিটির পক্ষে বলার মত রয়েছে একাধিক ঘটনা। এমনিতেই ইউনাইটেডের থেকে পরিষ্কার ন’পয়েন্ট এগিয়ে থেকে রবিবার মাঠে নামছে সিটি। পাশাপাশি প্রিমিয়র লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে গত দু’ম্যাচে ১২ গোল করেছে স্টার্লিং, জেসুসরা। তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের থেকে পরিষ্কার ১২ পয়েন্ট এগিয়ে গিয়ে লিগের মগডালে ওঠার লক্ষ্যে রবিবাসরীয় ডার্বি খেলতে নামবে স্কাই ব্লুজ’রা। পাশাপাশি গুয়ার্দিয়োলা-মোরিনহোর ঠাণ্ডা লড়াই তো থাকছেই ডার্বির হট-কেক হিসেবে।