নয়াদিল্লি: জারি হচ্ছে আনলকের নয়া একগুচ্ছ গাইডলাইন। এবার খুলে দেওয়া হবে সিনেমা হল, সুইমিং পুল সহ একাধিক ক্ষেত্র।

এবার থেকে সিনেমা হল, থিয়েটার কিংবা মাল্টিপ্লেক্স খোলা যাবে। দর্শক সংখ্যা থাকতে হবে ৫০ শতাংশের কম।

এছাড়া স্পোর্টস, সুইমিং পুল ও ট্রেনিংয়ের জন্য খুলে দেওয়া হবে। ১৫ অক্টোবর থেকে খুলে দেওয়া হচ্ছে এগুলি।

৫ অক্টোবর থেকে খোলা যাবে হোটেল, রেস্তোরাঁ, বার। সেখানেও ৫০ শতাংশের বেশি লোকের অনুমতি নেই।

ওডিশায় খুলে দেওয়া হচ্ছে চিড়িয়াখানা। তবে মহারাষ্ট্রে ৩১ অক্টোবর পর্যন্ত সব কনটেনমেন্ট জোনে লকডাউন জারি থাকছে।

যেসব দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি রয়েছে, সেগুলি ছাড়া অন্যান্য রুটে সব বিমান বন্ধ থাকবে। যেসব স্কুল খোলার অনুমতি দেওয়া হয়েছে, সেখানে কেন্দ্রের জারি করা সব গাইডলাইন মেনে চলতে হবে।

এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। মালপত্র নিয়ে যাওয়ার ক্ষেত্রেও বাধা থাকছে না। এর জন্য আলাদা করে কোনও অনুমোদন নেওয়ার দরকার নেই।

এদিকে দেশের পরিসংখ্যান বলছে, শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৮০ হাজার ৪৭২ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ১১৭৯ জনের।

নতুন করে সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লক্ষ ২৫ হাজার ৭৬৪। এর মধ্যে দেশে বর্তমানে অ্যাক্টিভ কেস রয়েছে ৯ লক্ষ ৪০ হাজার ৪৪১। দেশজুড়ে মোট সুস্থ হয়ে উঠেছেন ৫১ লক্ষেরও বেশি মানুষ। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী এখন অবধি করোনার জেরে মৃত্যু হয়েছে ৯৭ হাজার ৪৯৭ জনের।

অন্যদিকে সাম্প্রতিক সেরো সার্ভেতে সামনে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। অগস্ট মাসের মধ্যে দেশের ১০ বছরের বেশি বয়সী প্রত্যেক ১৫ জনে একজন করোনা আক্রান্ত হয়েছেন। আইসিএমআরের দ্বিতীয় সেরো সার্ভেতে এই তথ্য পাওয়া গিয়েছে।

অন্যদিকে সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনের হাত ধরে চালু হয়েছে করোনা পোর্টাল। যেখানে এক ক্লিকে জানা যাবে দেশের করোনা সংক্রান্ত পরিস্থিতি। সুস্থতার হার, আক্রান্তের সংখ্যা বা করোনা ভ্যাকসিন নিয়ে যাবতীয় তথ্য মিলবে এই পোর্টালের বিভিন্ন পেজে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।