নয়াদিল্লি : কেন্দ্রীয় সরকারের কাছে ফাইভ-জি স্পেকট্রাম-এর ন্যূনতম দর কমানোর আর্জি জানাল সিআইআই। এই বণিকসভার বক্তব্য, নিলামে বায়ুতরঙ্গের দর এত বেশি হলে তা টেলিকম ক্ষেত্রের দ্রুত উন্নয়নের পথে অন্তরায় হয়ে দাঁড়াবে , পাশাপাশি সাধারণ মানুষের জন্য টেলিকম পরিষেবায় বিঘ্ন ঘটবে। চলতি বছরেই কেন্দ্রের স্পেকট্রাম নিলাম করার পরিকল্পনা রয়েছে ৷

এদেশে টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির গ্রাহক প্রতি গড় আয় কম। আর তা উল্লেখ করে সিআইআই জানিয়েছে, এমন হলে আসন্ন ফাইভ-জি স্পেকট্রাম নিলামের সময় টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির তেমন ভাবে যোগদান করতে পারবে না৷ তাছাড়া স্পেকট্রাম-এর ন্যূনতম দর অত্যন্ত বেশি রাখা হলে, ওই সব সংস্থাগুলির আগ্রহ কমে যাবে। সরকারকে দেওয়া এক বিবৃতে সিআইআই ফাইভ-জি স্পেকট্রাম-এর ন্যূনতম দর কমানোর পক্ষে জোরালো সওয়াল করেছে।

ইতিম্যেই ফাইভ-জি স্পেকট্রাম-এর ক্ষেত্রে অত্যন্ত চড়া ন্যূনতম দর রাখার জন্যই চলতি বছরে এই নিলামে টেলিকম সংস্থাগুলির অংশগ্রহণ নেওয়া নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। সেক্ষেত্রে ট্রাই যদি এবার দর পুনর্বিবেচনা না করে, তাহলে ২০২০ সালে আদৌ ফাইভ-জি পরিষেবা বাণিজ্যিকভাবে চালু করা যাবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ভারতের টেলিকম পরিষেবাকারী সংস্থাগুলির সংগঠন সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (সিওএআই) ডিরেক্টর জেনারেল রাজন ম্যাথিউ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ