ওয়াশিংটন: ওসামা বিন লাদেন সম্পর্কিত একগুচ্ছ গোপন ফাইল প্রকাশ করল সিআইএ। অন্তত ৪ লক্ষ ৭০ হাজার ফাইল দেখেছে মার্কিন গোয়েন্দারা। এর মধ্যে রয়েছে লাদেনের ছেলে হামজার একটি ভিডিও, যা আগে কেউ দেখেনি। হামজা বিন লাদেনের একটি অডিও মেসেজও আছে সেই গোপন ফাইলে। বুধবার ওই ফাইলগুলি প্রকাশ করা হয়েছে।

২০১১ সালের মে মাসে পাকিস্তানে লাদেনের বাসভবনে অভিযান চালিয়ে এই ফাইল সংগ্রহ করে সিআইএ। ওই অভিযানে লাদেনকে হত্যা করা হয়।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে হামজা বিন লাদেনকে। এতদিন পর্যন্ত যার ছেলেবেলাই ছবিই শুধু দেখেছে সবাই। এখন দেখা যাচ্ছে তার মুখে সরু গোঁফ, কোনও দাড়ি নেই। অন্য একটি লোকের সঙ্গে কার্পেটের উপর বসে রয়েছে সে। পিছনে একজন কোরান পাঠ করছে। তার বিয়ের ভিডিও এটি। বিয়েতে শপথ নেওয়ার পর এক ব্যক্তি চীৎকার করে বলছেন ‘তকবির’। এটি আনন্দ প্রকাশের ধর্মীয় ভাষা।

পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনের বাড়িতে অভিযান চালিয়ে বিপুল সংখ্যক নথি, ছবি ও কম্পিউটার ফাইল উদ্ধার করে মার্কিন নেভি সিল। এই নথির মধ্যে এর আগে ২০১৫ সালের মে মাসে, ২০১৬ সালের মার্চে ও চলতি বছরের জানুয়ারিতে কিছু নথি প্রকাশ করা হয়। এই নিয়ে চতুর্থ দফায় নথি প্রকাশ করল সিআইএ। রয়েছে ২২৮টি ছবি। হাতে লেখা একটি ডায়েরি, ১০,০০০ ভিডিও।

কিছুদিন আগে ৯/১১ হামলার বার্ষিকীতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের একটি ছবির মধ্যে হামজার ছোটবেলার ছবি বসিয়ে দেয় আল কায়েদা। সিআইএ বলেছে, অতিরিক্ত প্রায় চার ৭০ হাজার ফাইলের মধ্যে সন্ত্রাসী সংগঠনটির অভ্যন্তরীণ কর্মকাণ্ড ও আইএসের সঙ্গে তাদের দ্বন্দ্বের বিস্তারিত তথ্য রয়েছে। এছাড়া লাদেনের মৃত্যুর পর আল কায়েদা যে কঠিন সময়ের মুখোমুখি হয় তাও আলোকপাত করা হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV