শহরের বাতাসে কেকের গন্ধ। উৎসবের মেজাজ। পসরা সাজিয়ে বসে পড়েছেন বিক্রেতারা। বড়দিন মানেই শীতের আমেজ মাখা আরও একটা ছুটির দিন। কেউ যান চিড়িয়াখানায়, কেউ মিউজিয়াম, কেউ ভিক্টোরিয়া মেমোরিয়ালে যান। তবে অনেকেই এই দিনে প্রার্থনা করতে চার্চে যেতে পছন্দ করেন৷ কলকাতার এমন কিছু চার্চের সন্ধান দিই যা থেকে আপনারা একটিকে বেছে নিয়ে বড়দিনে ঘুরে আসতেই পারেন।

কখন যাবেন? কিভাবে যাবেন? জেনে নিন সব তথ্য-

সেন্ট পলস ক্যাথিড্রাল : শোনা যায় এই চার্চটি কলকাতার সবচেয়ে বড় ক্যাথিড্রাল চার্চ৷ যেখানে যেতে আপনাদের বেশি কষ্ট করতে হবে না। কারণ এই চার্চটি রয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের উল্টোদিকে।
এই চার্চটিতে রয়েছে সুন্দর স্থাপত্যের নিদর্শন। এছাড়াও চার্চের দেওয়ালে একটু চোখ বোলালেই দেখতে পাওয়া যাবে প্ল্যাস্টিক আর্ট ফর্ম৷ এই চার্চটির ঠিকানা হল, ওয়ান,এ ক্যাথিড্রাল রোড,কলকাতা-৭০০০৭১। সময়- সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা।

ক্রিস্ট দ্য কিং চার্চ : এই চার্চটি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৪৪ সালে। এটি এই শহরের সবচেয়ে পুরনো ক্যাথলিক চার্চ। এই চার্চের ভেতরে রয়েছে সুন্দর ইন্টেরিয়র ডিজাইনের কাজ৷ যা দেখে মুগ্ধ না হয়ে থাকতেই পারবেন না।

এই চার্চটির মাহাত্ম্য হল এখানে এলে আপনারা পাবেন এক অদ্ভুত প্রশান্তি। এটার টানেই সবাই এই চার্চটিতে বারবার আসে। চার্চটি রয়েছে ৫,সায়েদ আমির আলি অ্যাভিনিউ,পার্ক সার্কাস,পার্ক স্ট্রিট এরিয়া।

মার থমা সাইরিয়ান চার্চ : এই চার্চটি রয়েছে বালিগঞ্জের মতো ব্যস্ত এলাকায়। এই চার্চটি মূলত প্রসিদ্ধ তাদের বিভিন্ন ধরনের সমাজসেবা মূলক কাজকর্ম করার জন্য। এরা মাঝে মধ্যেই রক্তদান শিবিরের আয়োজন করে থাকে। এলাকার সকলেই প্রায় এই চার্চটিকে এক কথায় চেনে।

চার্চ কর্তৃপক্ষ এলাকার বিভিন্ন অবহেলিত মানুষদের নিয়ে কাজ করে থাকে। চার্চটির ঠিকানা, ২৯, আহিরপুকুর রোড,বালিগঞ্জ,কলকাতা।

সেন্ট জন্স চার্চ : এই চার্চটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির তৈরি প্রথম চার্চ। এটি কলকাতার তৃতীয় পুরনো চার্চ নামে প্রসিদ্ধ৷

চার্চটি অবস্থিত ২/১ কাউন্সিল হাউস স্ট্রিট,কীরণ শংকর রয় রোড,কলকাতা৷ এই চার্চের সময়সীমা- সকাল ৮টা থেকে বিকেল ৫টা৷

সেন্ট থমাস চার্চ : এই চার্চটি একটি রোমান ক্যাথলিক চার্চ৷ যেটি অবস্থিত পার্ক স্ট্রিট এলাকায়৷ এই চার্চটি তার বড় মিনারের জন্য প্রসিদ্ধ৷ এর ঠিকানা, ৯, ৭, ইলিউট রোড,পারাস স্ট্রিট, মিডলটন রো,পার্ক স্ট্রিট এরিয়া,কলকাতা৷ এই চার্চে যাবেন সকাল ৭টা থেকে রাত্রি ৯টার মধ্যে৷

আর্মেনিয়ান চার্চ : এই চার্চটি ভারতীয় আর্মেনীয়দের কাছে ‘মাদার চার্চ’ নামে প্রসিদ্ধ৷ এই চার্চটি মার্বেল দিয়ে মোড়া৷ ঠিকানা : ব্রেবোর্ণ রোড, বড়তলা,বড়বাজার মার্কেট,কলকাতা৷

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ