আমেদাবাদ: ফের একটি চার্চকে মন্দিরে রূপান্তরিত করা হল। এবার আমেরিকার ভার্জিনিয়ার পোর্টসমাউথ। বছর তিরিশের পুরনো ওই চার্চকে মন্দিরে রূপান্তরিত করে ফেলা হয়েছে। সম্পূর্ণভাবে মন্দির তৈরি হলেই সেখানে হবে ভগবানের ও্রান প্রতিষ্ঠা।

আমেরিকায় এই নিয়ে ছ’টি চার্চকে মন্দিরে রূপান্তরিত করা হল। তৈরি হয়েছে স্বামীনারায়ণ মন্দির। মন্দিরটি তৈরি করেছে গুজরাতের আমেদাবাদের স্বামীনারায়ণ সংস্থান।

ভার্জিনিয়া ছাড়াও ক্যালোফোর্নিয়া, লুসেভিল, পেনসিলভেনিয়া, লস অ্যাঞ্জেলস এবং ওহিওতেও এইভাবে চার্চকে মন্দিরে রূপান্তরিত করার ঘটনা ঘটেছে। একইভাবে ব্রিটেনেও দুটি চার্চকে মন্দিরে রূপান্তরিত হবে। কানাডার টরন্টোতে ১২৫ বছরের পুরনো চার্চকেও রূপান্তরিত করা হয়েছিল।

সংস্থানের মোহান্ত ভগবতপ্রিয়া স্বামী জানান, পুরুষোত্তম প্রিয়দাস স্বামীর তত্ত্বাবধানে নতুন এই মন্দির তৈরি করা হচ্ছে। তবে চার্চটিতে বিশেষ কোও পরিবর্তন হবে না বলেই জানানো হয়েছে। ভার্জিনিয়ায় হরিভক্তদের জন্য এটাই হবে প্রথম মন্দির।

ভার্জিনিয়ায় অন্তত ১০,০০০ গুজরাতির বাস। এরা বেশিরভাগই উত্তর গুজরাতের বাসিন্দা। চার্চটি পাঁচ একর জায়গা জুড়ে রয়েছে। বিল্ডিং ১৮০০০ ফুট স্কোয়্যার ফুট জুড়ে রয়েছে। ১৫০টি গাড়ি রাখার মত পার্কিং লট রয়েছে। ১.৬ মিলিয়ন ডলারে কিনে নেওয়া হয়েছে এই চার্চ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ