নয়াদিল্লি: হেফাজতে থাকাকালীন ‘মিসেস গান্ধী’র নাম নিয়েছেন ভিভিআইপি চপার কেসের মিডলম্যান ক্রিশ্চিয়ান মিশেল। পাশাপাশি “the son of the Italian lady” বা ইতালিয়ান মায়ের সন্তানের কথাও উল্লেখ করেছেন তিনি।

শনিবার ইডি আদালতে একথা জানিয়েছেল যদিও এই প্রসঙ্গে কার কথা বলতে চেয়েছে সেটা উল্লেখ করেনি ইডি। তবে ‘মিসেস গান্ধী’ ও “the son of the Italian lady” আসলে সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী, সেটা মোটামুটিভাবে অনুমানযোগ্য।

এদিন ভিভিআইপিদের জন্য চপার দুর্নীতি মামলার শুনানি ছিল দিল্লির পাতিয়ালা হাউজ কোর্টে। সেই শুনানিতে ইডি এই দাবি করেছে।

প্রসঙ্গত, এই দুর্নীতি মামলায় বিজেপি প্রথম থেকেই গান্ধী পরিবারের জড়িয়ে থাকার অভিযোগ তুলছে। এদিনের শুনানির পর বিজেপি নতুন অস্ত্র পেয়ে গেল এই ইস্যুতে। তারা সোনিয়া ও রাহুলের বিরুদ্ধে দুর্নীতি ইস্যুতে আক্রমণের ধার বাড়াতে শুরু করেছে। যদিও সঙ্গে সঙ্গে আসরে নেমেছে কংগ্রেস। পালটা আক্রমণেরও পথ নিয়েছে তারা।

আদালতে ইডির এই দাবি সামনে আসার পরই সাংবাদিক বৈঠক করেন কংগ্রেসের মুখপাত্র আরিপএন সিং। তিনি বলেন, চাপ দিয়ে মিশেলকে দিয়ে একটি বিশেষ পরিবারের নাম বলানোর চেষ্টা করা হচ্ছে। তাঁর প্রশ্ন, ”একটি পরিবারের নাম জড়ানোর জন্য চৌকিদার কেন সরকারি সংস্থার উপর চাপ সৃষ্টি করছেন?”

বিজেপিই যে এই কাজ করছেন, তাও স্পষ্টভাবেই অভিযোগ করেছেন ওই কংগ্রেস নেতা। মিশেল কী বলবেন, আদালতে ইডি কী জানাবে, সব বিজেপিই ঠিক করে দিচ্ছে বলেও তিনি পরোক্ষে অভিযোগ তুলেছেন। তাঁর কথায়, ”বিজেপির চিত্রনাট্যকারদের অতিরিক্ত সময় কাজ করতে হচ্ছে।”

৩৬০০ কোটি টাকার এই দুর্ণীতিতে তিনজন মিডলম্যানের মধ্যে একজন এই মিশেল। এই চুক্তি ভারতের মন্ত্রী-আমলাদের ঘুষ দেওয়ার অভিযোগ রয়েচে তার বিরুদ্ধে।