লন্ডন: আগামী বছর যুক্তরাজ্যের মাটিতে আত্মপ্রকাশ করতে চলেছে ১০০ বল ফর্ম্যাটের নয়া ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট। যে টুর্নামেন্টে অংশগ্রহণ করবে যুক্তরাজ্যের আটটি শহরকেন্দ্রিক দল। আর বহু প্রতীক্ষিত টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’র জন্য প্রাথমিক ক্রিকেটারদের খসড়া তালিকা প্রকাশ করল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। প্রাথমিক তালিকা অনুযায়ী আসন্ন টুর্নামেন্টের সবচেয়ে দামী ক্রিকেটার হতে চলেছেন স্যান্ডপেপার গেট কান্ড খ্যাত অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তালিকার তৃতীয় নামটি অবশ্যই ‘দ্য ইউনিভার্স বস’ ক্রিস গেইলের।

ইংল্যান্ডের মাটিতে সদ্যসমাপ্ত অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার খেতাব ধরে রাখার পিছনে ব্যাট হাতে অনস্বীকার্য ভূমিকা রেখেছেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ব্যাট হাতে সিরিজে তাঁর রেকর্ড ৭৭৪ রানই ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের জন্য তাঁকে দামী ক্রিকেটারদের তালিকার শীর্ষে রেখেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে অ্যাশেজে ব্যর্থ হয়েও ইংল্যান্ডের মাটিতে আসন্ন সংক্ষিপ্ত টুর্নামেন্টের জন্য ভালোই দর পেলেন প্রাক্তন অজি সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এছাড়া রিজার্ভ প্রাইসের নিরিখে শীর্ষস্থানীয় ৬ জন ক্রিকেটারের গ্রুপে উল্লেখযোগ্য নাম অস্ট্রেলিয়ান পেস তারকা মিচেল স্টার্ক। ইসিবি’র ঘোষিত তালিকা অনুযায়ী এদের প্রত্যেকেরই রিজার্ভ প্রাইস ধার্য করা হয়েছে ১,২৫,০০০ পাউন্ড বা ১,৫৯,৪০০ মার্কিন ডলার।

এছাড়াও ১০০ বলের এই টুর্নামেন্টের জন্য ভালো দর হাঁকিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা ও প্রোটিয়া স্পিডস্টার কাগিসো রাবাদা। ১,০০,০০০ পাউন্ড ক্যাটেগরিতে নাম রয়েছে আফগান অধিনায়ক রশিদ খান ও ক্যারিবিয়ান পিঞ্চ-হিটার আন্দ্রে রাসেলের। আটটি দলের মধ্যে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে পাঁচটি দলের দায়িত্বে থাকছেন শেন ওয়ার্ন, দারেন লেহম্যান ও টম মুডির মত নামী কোচেরা। তবে ইসিবি’র ঘোষণা অনুযায়ী কোন দল বা ফ্র্যাঞ্চাইজি স্থানীয় কাউকে কোচ হিসেবে নিয়োগ করতে পারবে না।

যুক্তরাজ্যের বাইরে ২৩৯ জন ক্রিকেটারকে আগামী বছর এই টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকাভুক্ত করেছে ইসিবি। ২০১৯ ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জয়ী দলের সদস্য মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট সহ দেশীয় ক্রিকেটারের সংখ্যা সেখানে ৩৩১। তিনজন বিদেশি ক্রিকেটার সহ স্থানীয় ক্রিকেটারদের মেলবন্ধনে প্রত্যেক দল ১২ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে বলে সূত্রের খর। ২০২০ জুলাই-অগাস্টে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা।