অরুণাভ রাহারায়, কলকাতা: জমে উঠেছে সল্টলেকের ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবারের বইমেলায় ফোকাল থিম কান্ট্রি ফ্রান্স। যোগ দিয়েছেন ফরাসি দেশের অতিথি-লেখকরা।

মিলনমেলায় গত কয়েক বছর ধরে ফোকাল থিমের জন্য বরাদ্দ থাকতো ৫০০০ স্কোয়ার ফিট জায়গা। কিন্তু সেল্ট্রাল পার্কের বইমেলায় ফরাসিদের জন্য উদার হয়ে ১৪০০০ স্কোয়ার ফিট জায়গা দেওয়া হয়েছে। এর আগে এত বড় থিম প্যাভিলিয়ন পায়নি কলকাতা বইমেলা।

ফোকাল থিমের স্টলে ফরাসিপ্রেমী বাঙালিদের ভিড় চোখে পড়ার মতো। এবারের কলকাতা বইমেলায় ফরাসি ফোকাল থিম পেয়ে স্বাভাবিকভাবেই আপ্লুত বিশিষ্ট ফরাসিবিদ চিন্ময় গুহ।

kolkata24x7.com-কে দেওয়া এক বিবৃতিতে চিন্ময় গুহ জানিয়েছেন, “এই নিয়ে তৃতীয়বার কলকাতা পুস্তকমেলার ফোকাল থিম ফ্রান্স। ফ্রান্স মানেই তো সাহিত্য ও দর্শনের পীঠস্থান। কাজেই ফ্রান্সের কয়েকজন লেখকের যোগদান এই চিন্তার উৎসবের মান বাড়াবে। এবার এসেছেন ফিলিপ ফরে, সেবাস্তিয়াঁ আরতিজ, হাইতির লেখক ম্যাকনিজ অরসেল এবং আরও অনেকে। এই কয়েক দিনের উৎসবে মৌলিক কিছু পরিবর্তন যে ঘটবে, তা আশা করি না। কিন্তু, এক অজানা ঐশ্বর্যের কিছু উদ্ভাস তো রয়ে যাবে আমাদের মনে। প্রত্যেকটি পরিচয় একটি নতুন পথের ইশারা দেখায়।”