স্টাফ রিপোর্টার, বোলপুর: করোনা আতঙ্কের জেরে শান্তিনিকেতনে চিনের ইউনান বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দলের অনুষ্ঠান বাতিল করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বভারতীর চিনা ভবনে ওই দলটির বেশ কিছু অনুষ্ঠান করার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কে কোনও ঝুঁকি নিতে নারাজ কর্তৃপক্ষ। তাই বাতিল করে দেওয়া হয়েছে হয়েছে অনুষ্ঠান।

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে দুই প্রতিনিধি দলের আসার কথা ছিল। কিন্তু এখন কেউ-ই আসছে না। এই পরিস্থিতিতে নতুন করে কোনও কর্মসূচি রাখতে চাইছে না বিশ্বভারতী কর্তৃপক্ষ। বন্ধ রাখা হয়েছে সমস্ত রকম অনুষ্ঠান। করোনা ভাইরাসের আতঙ্কে চিন্তায় বিশ্বভারতীর চিনা পড়ুয়ারাও। চিনা ভবনে পাঠরত পড়ুয়ারা জানিয়েছেন, পরিবারের লোকের সঙ্গে কথা হয়েছে। তাঁরা কিছুটা আতঙ্কমুক্ত।

দেশজুড়ে ইতিমধ্যেই কোরোনা আতঙ্ক তীব্র হয়েছে। ইতিমধ্যে ২৮জনের শরীরে করোনার সংক্রমণ দেখা গিয়েছে। বুধবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সিং এই খবর জানিয়েছেন। তিনি জানান, উত্তরপ্রদেশের আগ্রায় ৬ জনের শরীরে COVID-19 ভাইরাস মিলেছে। দিল্লি, তেলেঙ্গানা ও কেরলে একজন করে ব্যক্তির শরীরে মিলেছে জীবাণু। অন্যদিকে রাজস্থানের জয়পুরে ১৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। এরা প্রত্যেকেই ইটালিতে থেকে আসা পর্যটক।

এদিন সকালে দিল্লির মেডিক্যাল আধিরকারিকদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। পরে সাংবাদিক বৈঠকে তিনি জানান, ইরানে একটি ল্যাব তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্র সরকার। যাতে ইরান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর আগে সেই ল্যাবে পরীক্ষা করানো হবে। তবে ইরান সরকার অনুমতি দিলে তবেই এই পদক্ষেপ করা যাবে বলে জানা গিয়েছে।

দেশজুড়ে ইতিমধ্যে ৩৩টি করোনা পরীক্ষাকেন্দ্র তৈরি করেছে কেন্দ্র সরকার। বিভিন্ন হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড তৈরির করার নির্দেশ দেওয়া দিয়েছে সরকার। তবে সংক্রমণ এড়াতে বিশেষ ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।