file image

নয়াদিল্লি: করোনা মোকাবিলায় লাল ড্রাগনের দেশকে পাশে পেল ভারত। ভিডিও বার্তায় করোনা মোকাবিলায় ভারতের পাশে থাকার বার্তা দিল চিন। বেজিং- এর তরফে জানানো হয়েছে কোভিড-১৯ এর মোকাবিলায় তাঁরা ভারতকে সাহায্য করতে প্রস্তুত।

এর আগে করোনা সম্পর্কিত আলোচনার জন্য একটা ভিডিও কনফারেন্সের আয়োজন করেছিল চিন। সেখানে চিনে নিজেদের কাজের অভিজ্ঞতা দক্ষিণ এশিয়ার অন্য স্বাস্থ্য কর্মীদের জানিয়েছিলেন চিনা চিকিৎসকরা। এই বৈঠকে অংশ নিয়েছিলেন ভারত, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল, পাকিস্তান, মলদ্বীপ ও বাংলাদেশের প্রায় ২০০০ আধিকারিক।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বলেন, “হু সংশ্লিষ্ট দেশের আধিকারিকরাও এই ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছিলেন। ” পাশাপাশি তিনি জানান, এই কনফারেন্সে মহামারী প্রতিরোধ, ডায়াগনোসিস এবং নিয়ন্ত্রণ, চিকিত্সা, সরবরাহের গ্যারান্টি সহ প্রায় ৮০ টি প্রশ্নের উত্তর দেন চিনা বিশেষজ্ঞরা।

গেং শুয়াং জানিয়েছেন, করোনা রুখতে নিজেদের মধ্যে করোনা সংক্রান্ত তথ্য আদান প্রদান করেছে চিন ও ভারত। সঠিক সময়েই এই তথ্য দেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি চিনের এই আধিকারিকের দাবি, করোনা সংক্রান্ত ক্ষেত্রে ভারতের দিকে নজর রেখেছে চিন।

চিনের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত ও চিনই একমাত্র দুই দেশ যাদের এত বেশি জনসংখ্যা। তাই করোনা মোকাবিলা এই দুই দেশের কাছে একটা বড় চ্যালেঞ্জ। এই পরিস্থিতিতে ভারতকে সাহায্য করতে চিন যে প্রস্তুত, তা জানিয়েছেন গেং শুয়াং।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ