বেজিং: কাশ্মীর ইস্যুতে চিনকে পাশে পাচ্ছে পাকিস্তান৷ কারণ এই ইস্যুতে রাষ্টসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানকেই সমর্থন দেবে চিন৷ বেজিংয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি’র সঙ্গে বৈঠক করার পর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এমন কথাই জানিয়েছেন।এর আগে অবশ্য চিনের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছিল, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের পাশে থাকবে চিন।

চিনের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, কাশ্মীর প্রশ্নে পাকিস্তানের বৈধ অধিকার ও স্বার্থের প্রতি চিন তার সমর্থন অব্যাহত রাখবে।

বেজিং মনে করছে, কাশ্মীর সংক্রান্ত একপেশে পদক্ষেপ পরিস্থিতিকে অযথা জটিল করে তুলবে। এমন কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়। ভারত ও পাকিস্তানকে তাদের মধ্যেকার বিদ্বেষ কাটিয়ে শান্তিপূর্ণ সহাবস্থানে থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

চিনের বক্তব্য, কাশ্মীরের বিষয়টি জাতিসংঘের সনদ, নিরাপত্তা পরিষদের বিধি ও দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী সুরাহা হওয়া উচিত। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি চিন থেকে এক ভিডিও বার্তায় জানিয়েছেন, চিনের পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে তার আড়াই ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। চিন কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে পুরোপুরি সমর্থন জানিয়েছে বলে তিনি সেখানে ঘোষণা করেন।