- Advertisement -

বেজিং: নিজেদের ক্ষমতা দেখাতে অরুণাচল প্রদেশের ছয় জায়গার নাম বদল করেছে চিন। শুধু তাই নয় ভারতের মানচিত্রে থাকা আরও বেশ কয়েকটি জায়গার নাম বদল করার হুশিয়ারিও দিয়েছে বেজিং। এই বিষয়ে ভারত প্রতিবাদ জানালেও তাতে বিন্দুমাত্র কর্ণপাত করছে না চিন।

ঘটনার সূত্রপাত, দলাই লামার তাইওয়ান সফর ঘিরে। সেই সফরের বিরোধিতা করেছিল চিন। দিল্লি বিষয়টিকে গুরুত্ব না দেওয়ায় বেজিং অরুণাচল প্রদেশের ছয় জায়গার নাম বদলে দিয়েছে বলে দাবি করেছে ভারত। কারণ, দলাই লামার সফর সম্পন্ন হলে ভারত-চিন সম্পর্কের অবনতি ঘটবে বলে হুশিয়ারি দিয়েছিল বেজিং। কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাউডু বলেন, “সমগ্র অরুণাচল প্রদেশ ভারতের অংশ। ভারতের কোনও অংশের নাম বদলের অধিকার চিনের নেই।” এরপরে ভারতকে পালটা দিয়েছে চিন। বেজিং-এর তরফ থেকে বলা হয়েছে, “হিমালয়ের কোলে থাকা দক্ষিণ তিব্বত চিনের অংশ। সেখানের কোনও জায়গার নাম বদলের অধিকার চিনের আছে।”

- Advertisement -

ওগ্যাংলিং, মিলা রি, কইডেনগারবো সি, মেনকুকা, বুমো লা ও নামকাপুব রি এই ছয় জায়গার নাম পলটে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেজিং। আন্তর্জাতিক মঞ্চেও তারা এই নাম প্রকাশ করবে বলে । এইসব নাম কয়েক’শ বছর ধরে রয়েছে বলেও দাবি করবে বলে তৈরি হচ্ছে চিন। তার জন্য খুঁজে বের করবে পুরনো মানচিত্র। গুগলকেও তাদের দেওয়া নামগুলো ব্যবহার করতে চাপ দিতে পারে চিন।