বেজিংঃ কাশ্মীরে ৩৭০ ধারা লোপ হওয়ার পর থেকেই উত্তপ্ত ভারত-পাক সম্পর্ক। সব দেশের দরজায় দরজায় গিয়ে কাশ্মীর পরিস্থিতি নিয়ে সরব হচ্ছে পাকিস্তান। অন্যদিকে লাগাতার সীমান্তে পাক সেনা গোলার্ষণ চালিয়ে যাচ্ছে। জঙ্গি অনুপ্রবেশের চেষ্টাও থামেনি। এই পরিস্থিতিতে তাই বাজওয়াকে অব্যাহতি দিলেন না ইমরান খান।

পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ শেষ হয়ে গেলেও সেই মেয়াদ বাড়িয়ে দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আরও তিন বছরের জন্য বাজওয়ার মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে। পাক প্রধানমন্ত্রীর এহেন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বেজিং।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বলেন, পাকিস্তানের এক অসাধারণ বন্ধু হচ্ছেন জেনারেল বাজওয়া। তিনি চিনের কমিউনিস্ট সরকার এবং সেনাবাহিনীর একজন পুরনো বন্ধু বলেও মন্তব্য করেছে চিন। ইসলামাবাদ-বেজিংয়ের সম্পর্কে ইতিবাচক ভূমিকা রাখায় পাকিস্তান সেনাপ্রধানের ভূয়সী প্রশংসা করেন এই চিনা আধিকারিক।

জেনারেল বাজওয়ার ওপর সম্পূর্ণ আস্থা রেখে শুয়াং বলেন, পাকিস্তানের সার্বভৌমত্ব, নিরাপত্তা স্বার্থ ও আঞ্চলিক শান্তি-স্থিতিশীলতা রক্ষায় সে দেশের সেনাবাহিনী অব্যাহত অবদান রেখে যাবে।

সোমবার এক বিবৃতিতে ইমরান খান জানিয়েছেন, বর্তমান মেয়াদ শেষ হওয়ার পর পরবর্তী তিন বছরের জন্য সেনাপ্রধান হিসেবে জেনারেল কামার জাভেদ বাজওয়াকে নিয়োগ করা হচ্ছে। আগামী ২৯ নভেম্বর তাঁর বর্তমান মেয়াদ শেষ হয়েছে। কাজেই আগামী ২০২২ সাল পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।যে নোটিফিকেশনে এই মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে, সেখানে বলা স্পষ্ট বলা হয়েছে যে নিরাপত্তা পরিস্থিতির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।