ইসলামাবাদ:  আফগান প্রতিনিধিকে বাদ রেখেই আফগানিস্তানের ‘নিরাপত্তা পরিস্থিতির অবনতি’ এবং জঙ্গি গোষ্ঠীগুলি ক্রমশ মাথাচাড়া নিয়ে একমঞ্চে বৈঠক করল রাশিয়া, চিন ও পাকিস্তান। সম্প্রতি মস্কোয় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পাক বিদেশমন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, ক্রমশ আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির অবনতি। পাশাপাশি আইএস সহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীগুলির কার্যকলাপের বাড়বাড়ন্ত নিয়ে একযোগে উদ্বেগ প্রকাশ করেছে চিন, রাশিয়া এবং পাকিস্তান।

আফগানিস্তান সরকার ও তালিবানের মধ্যে শান্তিপূর্ণ আলোচনা শুরুর উদ্যোগ নিয়েছে রাশিয়া, চিন ও পাকিস্তান। আফগানিস্তান সম্পর্কে তিন দেশের বিশেষ প্রতিনিধিদের মধ্যে এই নিয়ে তৃতীয় দফার বৈঠক অনুষ্ঠিত হল। তিন দেশের পদস্থ আধিকারিকরাও বৈঠকে হাজির ছিলেন।

পাক বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈঠকে অংশগ্রহণকারী তিনটি দেশ আফগানিস্তানের নেতৃত্বে এবং আফগানিস্তানেরই নিজস্ব শান্তি ও সমঝোতা প্রক্রিয়া সুগম করার ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দিতে রাজি হয়েছ। বিবৃতিতে আরও বলা হয়েছে, তালিবান ও কাবুল সরকারের মধ্যে আলোচনার পথ প্রশ্বস্ত করতে নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে রাশিয়া ও চিন ‘রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞার তালিকা থেকে সংশ্লিষ্ট আফগান নাগরিকদের নাম বাদ দেওয়ার ব্যাপারে নমনীয় মনোভাব দেখানোর বিষয়টি পুনরায় জানিয়েছে’।