বেজিং: আরও এক রেকর্ডের পথে চিন। চালু হল বিশ্বের দীর্ঘতম বুলেট ট্রেন রুট। চিনের পূর্ব উপকূল থেকে চালু হয়ে এই ট্রেন যাবে চিনের দক্ষিণ-পশ্চিমের প্রত্যন্ত অঞ্চলে যাবে এই দ্রুতগতির ট্রেন। ২২৫২ কিলোমিটার লাইনে চলবে এই ট্রেন।

এই সাংহাই-কাংমিন রেললাইন যাবে ঝেজিয়াং, জিয়াংজি, হুনান, গুইঝৌ ও ইউনান প্রদেশের উপর দিয়ে গিয়েছে। যেখানে সাংহাই থেকে কাংমিন যেতে সময় লাগত ৩৪ ঘণ্টা, সেখানে ১১ ঘণ্টাতেই যাওয়া যাচ্ছে সেই রাস্তা। বুলেট ট্রেনের ক্ষেত্রে এটাই দীর্ঘতম রেললাইন। এছাড়া ২২৯৮ কিলোমিটারের সাধারণ রেললাইন রয়েছে চিনে। সেই বেজিং- গুয়ানঝৌ রেললাইন চালু হয় ২০১২ সালে।

চিনের পরিকল্পনা রয়েছে ২০৩০ সালের মধ্যে ৪৫০০০ কিলোমিটার বিস্তৃত হবে এই রেললাইন। নতুন এই রেললাইন চালু হওয়ার জেরে চিনের প্রায় সব প্রদেশের মধ্যে যোগাযোগ তৈরি হল। ভারত সহ বিভিন্ন দেশে এই বুলেট ট্রেনের প্রযুক্তি বিক্রিও করছে চিন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।