তন্নিষ্ঠা ভাণ্ডারী,কলকাতা: গত দেড় মাস ধরে শিরোনামে উঠে আসছে ভারত-চিন সংঘাত। গালোয়ান ভ্যালি ও প্যাংগং লেকের ধারে হাজির চিনের সেনাবাহিনী। তবে বিবাদ চরমে পৌঁছল ১৫ মে রাতে। চিনের সঙ্গে সংঘাতে শহিদ হলেন ভারতীয় আর্মি অফিসার কর্নেল সন্তোষ বাবু ও আরও দুই ভারতীয় জওয়ান।

কিন্তু কেন এত ঔদ্ধত্য চিনের?

বিএসএফের প্রাক্তন ডিআইজি সমীর মিত্র মনে করছেন, চিনের এই ধরনের কার্যকলাপ অনভিপ্রেত নয়। তাই আরও বেশি প্রস্তুতি দরকার ছিল বলে মনে করেন তিনি।

প্রাক্তন এই অফিসার বলেন, কোভিডের জন্য সাবই আঙুল দেখাচ্ছে চিনের দিকে। পৃথিবীর ৬০-৬৫ টা দেশ একত্রিত হয়ে বলছে যে, কোভিডের জন্ম চিনের ল্যাবরেটরি থেকেই।

এছাড়া, অনেক দেশই চিন থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছে বা সরিয়ে নেওয়ার চিন্তা ভাবনা করছে বলেও উল্লেখ করেছেন তিনি। এছাড়া, জিনজিয়াংয়ের অবস্থা খুব একটা ভালো নয়, ফলে চিনের অন্দরেও সমস্যা জারি থাকার কথা মনে করিয়ে দিয়েছেন সমীর বাবু। তিনি বলেন, সব মিলিয়ে চিন আজ কোনঠাসা।

প্রাক্তন অফিসারের মতে, এসব থেকে দৃষ্টি সরানোর জন্যই চিনের এটা দরকার ছিল। তাঁর মতে, ভারতকে মানসিক চাপ দিয়ে কার্যত উত্যক্ত করার চেষ্টা করছে, যাতে ক্ষুব্ধ হয়ে ভারত কোনও কড়া পদক্ষেপ নেয়।

তিনি আরও বলেন, বছরে অন্তত ১৫০-২০০ বার চিন ভারতের দিকে সেনা অনুপ্রবেশ করায় চিন। তিনি দাবি করেছেন, চিন যাতে লাইন অফ অ্যাকচুয়ার কন্ট্রোলের ওপারে অবিলম্বে ফেরানো হয় আর ভারত যাতে এলএসি পর্যন্ত বিনা বাধায় পৌঁছতে পারে।

তিনি জানিয়েছেন, গলোয়ান ভ্যালি ও প্যাংগং লেক এমন দুটি গুরুত্বপূর্ণ জায়গা, যেখানে যে পক্ষ দখল করবে, তারা কিছুটা সুবিধা পাবে। তাই চিনের নজর এই দুটি জায়গার উপর রয়েছে বলে জানান তিনি।

এদিনের ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলেও উল্লেখ করেছেন অবসরপ্রাপ্ত বিএসএফ কর্তা।

উল্লেখ্য, মঙ্গলবার সকালে ভারতীয় জওয়ানদের শহিদ হওয়ার খবর প্রকাশ্যে আসে। আর এরপরই চিন দাবি করে যে ভারতীয় সেনা নাকি সীমান্তে পেরিয়ে উত্যক্ত করেছে চিনকে। এরপর তাদের দাবি, চিনের পাঁচ সৈন্যের মৃত্যু হয়েছে সোমবার রাতের ওই সংঘাতে।

চিনের প্রথম সারির সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক সাংবাদিক ট্যুইটারে লেখেন, ‘চিনের সেনাবাহিনীর পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১১ জন।’ ভারতে সেই খবর পৌঁছতেই ফের সুর পাল্টে দেয় বেজিং। ওই সংবাদমাধ্যমই ফের ট্যুইটারে দাবি করে যে, তাদের কাছে কোনও নিশ্চিত খবর নেই। তারা কোনও সংখ্যা প্রকাশ করছে না।

Proshno Onek II First Episode II Kolorob TV