বেজিং: বারবার নিজেদের কাজ দিয়ে বিশ্বকে চমকে দিচ্ছে চিন। প্রত্যেকবার চিন এমন কিছু কাণ্ড ঘটাচ্ছে যাতে সারা বিশ্বের নজর ঘুরে পড়ছে চিনের দিকে। এই মুহূর্তে চিনের সিদ্ধান্ত এবার এলিয়েনের সন্ধান শুরু করা হবে। এজন্য বৃহত্তম টেলিস্কোপের সাহায্য নেওয়া হবে। এরজন্য এক্সট্রাটারেস্ট্রিয়াল ইন্টেলিজেন্সের (SETI) বিজ্ঞানীরা প্রস্তুতি শুরু করেছেন।

এসটিটি-র বিজ্ঞানীরা মহাকাশে এলিয়েনদের সন্ধানের জন্য ৫০০ মিটার অ্যাপারচার স্পেরিকাল টেলিস্কোপ ব্যবহার করার পরিকল্পনা করেছেন। আনুষ্ঠানিকভাবে, এই বছরের সেপ্টেম্বর থেকে চিনা বিজ্ঞানীরা এলিয়েনদের খোঁজ শুরু করবে।

এই FAST টেলিস্কোপ তৈরির কাজ শুরু হয়েছিল ২০১১ সালে। ২০১৬ সালে এই কাজ শেষ হয়। এই বছরের জানুয়ারি থেকে এই দূরবীনটি কাজ শুরু করেছিল। মার্চ মাসে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল কীভাবে এই টেলিস্কোপ ব্যবহার করা হচ্ছে।

চিনা বিজ্ঞানীরা সবার প্রথমে রেডিও ফ্রিকোয়েন্সিগুলির ফলে সৃষ্ট বাধাগুলি কীভাবে সরিয়ে ফেলা যায় তাঁর ওপর কাজ করবেন। যাতে মহাকাশ থেকে পৃথিবীতে আগত এলিয়েনদের সংকেতগুলি খোজা যায়।

চীনা বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁরা এই টেলিস্কোপের সাহায্যে এলিয়েনদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবেন। তারা পৃথিবীর দিকে আগত সমস্ত তরঙ্গ ফিল্টার করে দূরবর্তী স্থান থেকে আগত সংকেতগুলি সনাক্ত করার চেষ্টা করছে।

চীনের SETI প্রকল্পের সিনিয়র বিজ্ঞানী ঝাং টংজি জানিয়েছেন, এলিয়েনদের সন্ধানে তাঁদের মিশন শুরু হবে ২০২০ সালের সেপ্টেম্বরে। অর্থাৎ এবছরেই। এই খোঁজের কারণে বিশ্বের অন্যান্য প্রকল্পগুলিতে কোনও সমস্যা হবে না বলে জানানো হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV