বেজিং: ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০ বছর পূর্তিতে বড় বার্তা দিলেন চিনা রাষ্ট্রপতি শি জিনপিং। সত্তর বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে ভারতের রাস্ট্রপতি রামনাথ কোবিন্দকে তিনি বলেন, চিন-ভারত সম্পর্ক একটি নতুন সূচনালগ্নে দাঁড়িয়ে আছে এবং নতুন সুযোগের মুখোমুখি রয়েছে দেশ।

১৯৫০-এর ১ এপ্রিল চিনের সঙ্গে স্বাধীন ভারতের সম্পর্ক শুরু হয়। ভারতই প্রথম এমন রাষ্ট্র, যে এশিয়ার মধ্যে অ-কমিউনিস্ট দেশ হয়েও চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপত্র হুয়া চুয়িং বেজিং-এ এই সম্পর্কের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, উভয় পক্ষের যৌথ প্রচেষ্টায় এই সম্পর্কে উন্নতি হয়েছেন। পাশাপাশি, দুদেশের প্রধানদের ধন্যবাদসূচক বার্তা দিয়েছেন তিনি।

শি জিনপিং বলেন, তিনি ভারতের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ককে উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেন। পাশপাশি চিন-ভারত সম্পর্ককে উচ্চ স্তরে নিয়ে যেতে রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে কাজ করতে ইচ্ছাও প্রকাশ করেন জিনপিং। দুই দেশের মধ্যে সম্পর্কে আরও উন্নত করতে ও ইতিবাচক অবদান রাখতেই চিন এই পদক্ষেপ নিতে চায় বলে জানানো হয়েছে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও চিনা রাষ্ট্রপতিকে চিঠি লিখেছেন। চিঠিতে তিনি চিনা সরকার ও চিন জনগণের প্রতি উষ্ণ শুভেচ্ছা, অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী মোদীকে দেওয়া বার্তায় চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, বন্ধুত্বপূর্ণ সহযোগিতা এবং পারস্পরিক সহযোগিতা দু’দেশ এবং দুদেশের জনগণের মৌলিক স্বার্থকে পরিবেশন করে এশিয়া ও বিশ্বকে উপকৃত করবে।

চিন পররাষ্ট্র দফতর একটি প্রেস রিলিজের মাধ্যমে জানিয়েছে, ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০ বছর পূর্তিতে ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী চিন।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।