বেজিং: দীর্ঘদিন নিষেধাজ্ঞার জন্য বন্ধ ছিল কারখানা। অবশেষে অনুমতি মিলেছে ফের খোলার । এতদিন বাদে যখন খোলা হচ্ছে তখন তো কিছু একটা উৎযাপন করতে হয়। আর সে উৎযাপন অভিনব করতে গিয়ে‌ বিতর্কের মুখে পড়েছে। কারণ উৎযাপন করতে সেখানে রাখা হয়েছিল চুম্বন প্রতিযোগিতা। শুনলে অদ্ভুত লাগলেও এমনটাই ঘটেছে চিনের ওই কারখানায়। আর সেই প্রতিযোগিতার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ইতিমধ্যে সেই ভিডিও এক কোটি বার দেখা হয়ে গিয়েছে বলে খবর। কিন্তু অভিনব করতে গিয়ে অনেকেই এই কারখানার কাণ্ডকারখানা দেখে অসন্তুষ্ট হয়েছে। এমন আয়োজন হতে দেখে বহু লোক সমালোচনা করেছে। কারণ তারা প্রশ্ন তুলেছেন এর ফলে সামাজিক দূরত্ব বজায় রাখা লঙ্ঘিত হচ্ছে এবং এর ফল মারাত্মক হতে পারে। সুঝোউ শহরে ইউএয়া কারখানা এমন প্রতিযোগিতা আয়োজন করেছিল।

ওই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ১০টি যুগলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায় কারখানার শ্রমিকেরা সেই সময় কিছুক্ষণ মুখ থেকে সুরক্ষার জন্য নেওয়া মাস্ক মুখ থেকে নামিয়ে তারা নিজেদের সঙ্গীদের চুম্বন করতে ব্যস্ত থাকেন।

তবে এটা ঘটনা চুম্বনের সময় একে অপরের ঠোঁট স্পর্শ করা হয়নি কারণ দুজনের মধ্যে একটা কাচের আস্তরন রাখা হয়েছিল। সমালোচনার মুখে পড়ে ওই কারখানা কর্তৃপক্ষ এই কাঁচের আস্তরণ থাকার বিষয়টির কথা উল্লেখ করে সাফাই দিতে চেয়েছেন। তাছাড়া যারা চুম্বনে লিপ্ত ছিলো তারা বিবাহিত এবং নিজের সঙ্গীর সঙ্গে তা করেছেন বলে জানানো হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ