বেজিং: রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনকে দায়ী করেছিল। এবার চিন সেই অভিযোগের পাল্টা জবাব দিল।

মঙ্গলবার রাষ্ট্র সংঘের অধিবেশনে অনলাইন বক্তব্য রাখার সময় ট্রাম্প বলেছিলেন, চিন এই করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে । সে কথা বলতে গিয়ে তিনি তখন করোনা ভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বলে আখ্যা দেন। ট্রাম্প আরও বলেন, বিশ্বের উচিত- চিনের এমন কর্মকাণ্ডের জন্য জবাবদিহি চাওয়া ।

ট্রাম্পের বক্তব্যের জবাবে রাষ্ট্রসংঘে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন সাংবাদিকদের বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যখন কোভিড-১৯’র বিরুদ্ধে কঠোর লড়াই করছে তখন আমেরিকা রাষ্ট্রসংঘের গিয়ে রাজনৈতিক ভাইরাস ছড়াচ্ছে। তাঁর বক্তব্য, “আমি জোর দিয়ে বলছি যে, রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদের সাধারণ পরিবেশে আমেরিকার এই ধরনের বক্তব্য অসঙ্গতিপূর্ণ।

প্রসঙ্গত এর আগে গত এপ্রিল মাসে আমেরিকায় ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর চিনকে দায়ী করে ট্রাম্প এটিকে ‘চিনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছিলেন। তাছাড়া এই ইস্যুতে নানা কারণে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গেও বিবাদে জড়িয়ে পড়েছিলেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।