বেজিংঃ  দক্ষিণ চিন সাগরের বিতর্কিত জলসীমায় নতুন একটি শহর গড়ার পরিকল্পনা নিয়েছে লাল চিন। যদিও চিনের এই উদ্যোগে এরই মধ্যে আপত্তি জানিয়েছে আমেরিকা। চিনের দক্ষিণাঞ্চলীয় সানশা এলাকার একজন আধিকারিক দ্বীপ শহর নির্মাণের কথা জানান। তিনি বলেন, প্রেসিডেন্ট জি জিনপিংয়ের নির্দশ অনুসারে দ্বীপ শহর নির্মাণের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট এমনটাই খবর দিয়েছে।

পরিকল্পনার আওতায় ইয়াংজিং দ্বীপের সঙ্গে ঝাওশু ও জিনকিং দ্বীপকে যুক্ত করে নতুন শহর নির্মাণ করা হবে এবং সেখানে স্ট্র্যাটেজিক সার্ভিস ও লজিস্টিক বেইজ গড়ে তোলা হবে।

শানশা শহরের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ঝ্যাং জুন বলেন, “দক্ষিণ চিন সাগরের দ্বীপগুলো নিয়ে আমাদের সতর্কতার সঙ্গে পরিকল্পনা করা দরকার যাতে এগুলোকে আলাদা আলাদা কাজে ব্যবহার সম্ভব হয়। তিনি বলেন, বিষয়টি নিয়ে স্থানীয় আধকারিকরা সক্রিয় পদক্ষেপ নেবেন। এবং প্রেসিডেন্টকে তাদের উদ্যোগের সন্তোষজনক রিপোর্ট দেখাবেন।

গত কয়েক বছর ধরে দক্ষিণ চিন সাগরে চিন কয়েকটি কৃত্রিম দ্বীপ গড়ে তুলেছে। আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা তাতে আপত্তি জানালেও আমলে নেয় নি চিন। ধারণা করা হচ্ছে এসব দ্বীপের কারণে জাহাজ চলাচলের ক্ষেত্রে আমেরিকা এই অঞ্চলে অনেকটা শক্তিহীন হয়ে পড়বে।