নয়াদিল্লি: গত রবিবার এক ভয়ঙ্কর দৃশ্যে চমকে উঠেছে আলিগড়। আবর্জনার স্তূপ থেকে একটি দেহ টেনে বের করে আনে কুকুর। বিকৃত সেই দেহ আসলে দু’বছরের একটি মেয়ের। গত ৩০ মে থেকে নিখোঁজ ছিল সে। আর তারপরই এই ঘটনা। নৃশংসভাবে খুন করা হয়েছে তাকে। আর এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই শিশুর দাদুর সঙ্গে ঋণ নিয়ে ঝামেলা হয় প্রতিবেশী এক ব্যক্তির সঙ্গে। আর সেই ঘটনার জেরেই এই খুন। ওই ব্যক্তির হাজার দশেক টাকা ধার ছিল শিশুটির দাদুর কাছে। টুইঙ্কল শর্মা নামে দু’বছরের ওই শিশুকে খুনের ঘটনায় নিন্দা জানাচ্ছেন প্রত্যেকেই। তাঁর নামের একটি হ্যাশট্যাগ ব্যবহার জরা হচ্ছে। হাজার হাজার ট্যুইট জমা হচ্ছে ওই হ্যাশট্যাগে। সবাই এই ঘটনাকে নারকীয় বলে বর্ণনা করেছেন।

আলিগড় পুলিশ জানিয়েছে, ওই শিশুকে খুন করা হয়েছে তবে ধর্ষণ করা হয়েছে কিনা, সেই প্রমাণ এখনও পাওয়া যায়নি। ঘটনায় জাহিদ ও আসলাম নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাস্থলের কয়েক মিটার দূরেই তাদের বাড়ি। টাকা ঋণ নেওয়ার বদলা নিতেই এই খুন বলে মনে করা হচ্ছে।

জাহিদ নামে ওই অভিযুক্ত টাকা ধার দিয়েছিল টুইঙ্কলের পরিবারকে। ঋণ শোধ করা নিয়ে কয়েকদিন ধরেই চলছিল ঝামেলা। বদলা নেওয়ার হুমকি দিয়েছিল জাহিদ। এরপর শিশুকে মেরে ফেলে চোখ উপড়ে নেয় তারা। তিন দিন ধরে নিখোঁজ থাকার পর গত রবিবার মেয়েটির দেহ খুঁজে পাওয়া যায়। বাড়ির কাছে আবর্জনা ফেলার জায়গায় পড়েছিল নিথর দেহ। সারা দেহ আঘাতের অসংখ্য চিহ্ন। চোখ নেই। পা ভাঙা।

মেয়েকে খুঁজে না পেয়ে ৩১ মে থানায় অভিযোগ করেন শিশুর অভিভাবক। পরে মেয়েটির দেহ পাওয়া যায় স্থানীয় ভ্যাট থেকে। তিনি প্রথম দিনই জানান পুরোটাই ব্যক্তিগত শত্রুতার জের। আপাতত দু-জনেই জেলবন্দি।

পুলিশ জানিয়েছে, খুনের ঘটনার তদন্ত হবে ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্ট (NSA) বা জাতীয় সুরক্ষা আইন অনুযায়ী। এলাকা জুড়ে রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছেন স্থানীয় মানুষ। রাজ্য পুলিশ এই ঘটনার তদন্তে সিট গঠন করেছে।

এই ঘটনা প্রসঙ্গে ট্যুইট করেছেন রাহুল গান্ধী। লিখেছেন, ‘আলিগড়ে একটি ছোট্ট মেয়েকে হত্যার ঘটনায় শিউরে উঠছি। কীভাবে একজন মানুষ এইভাবে একটা শিশুকে মারতে পারে? এই ঘটনায় শাস্তি অবশ্যই হওয়া উচিৎ।’ ট্যুইট করেছেন প্রিয়াঙ্কা গান্ধীও। তিনি লিখেছেন, ‘ওর বাবা-মায়ের কী হচ্ছে, ভাবতে পারছি না। অমানবিক ঘটনা।’

অভিষেক বচ্চন, সোনম কাপুর, রবিনা ট্যান্ডন সহ বলিউডের বহু সেলেব্রিটি এই ঘটনায় নিন্দা জানিয়েছেন।