স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকারের ‘ডেথ অডিট কমিটি’ নিয়ে বিতর্ক জারি রয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীকে অন্ধকারে রেখে এই কমিটি তৈরি করায় মুখ্যসচিব ও স্বাস্থ্য সচিবের অপসারণের দাবি জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

তিনি এক ভিডিও বার্তায় বলেন, “রাজ্যে ‘ডেথ অডিট কমিটি’ নিয়ে যে বিভ্রান্তি তৈরি হচ্ছে তা অত্যন্ত দুঃখজনক ও ভয়ের। মুখ্যসচিব ও স্বাস্থ্য সচিব নবান্নে বলেছেন, করোনায় মৃত্যু কিনা সেটা নির্ধারণ করবে এই কমিটি। অথচ মুখ্যমন্ত্রী বলছেন, তিনি এই কমিটি সম্পর্কে কিছুই জানেন না। এতে মানুষের মনে ভয় সৃষ্টি হচ্ছে। মুখ্যমন্ত্রীর উচিত এই দুজনকেই পদ থেকে সরিয়ে দেওয়া।”

বাংলায় করোনা আক্রান্ত ও মৃত্যু সংক্রান্ত তথ্য আড়াল করা হচ্ছে বলে বারবার অভিযোগ জানিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা। করোনায় বাংলায় মৃত্যু সম্পর্কে সঠিক তথ্য পেশের জন্যই বিশেষ অডিট কমিটি গঠন করা হয়েছে বলে বারবার দাবি করেছে রাজ্য সরকার। ওই কমিটির রিপোর্টের ভিত্তিতেই বাংলায় করোনায় মৃতের পরিসংখ্যান পেশ করেন মুখ্যসচিব রাজীব সিনহা।

গত সপ্তাহে করোনায় বাংলায় গঠিত ডেথ অডিট কমিটির গ্রহণযোগ্যতা, কার্যপদ্ধতি-সহ একাধিক বিষয়ে প্রশ্ন তুলে মুখ্যসচিবকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় দল। কিন্তু গত বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”এই কমিটি আমি তৈরি করিনি।’

তিনি আরে বলেন, ‘আমি, চন্দ্রিমা (চন্দ্রিমা ভট্টাচার্য, স্বাস্থ্য প্রতিমন্ত্রী) কেউ জানি না। কারা কারা সদস্য রয়েছেন তাও জানি না। মুখ্যসচিব গোটা বিষয়টি দেখছেন।” মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরই রাজ্যবাসী আরও ভয় পেয়েছেন বলে দাবি প্রদেশ কংগ্রেস সভাপতির৷

Proshno Onek II First Episode II Kolorob TV