লখনউ: করোনা ভাইরাসে আক্রান্ত হলেন ভারতের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান চেতন চৌহান। শুক্রবার তাঁর শরীরে করোনা পরীক্ষা করা হয়। শনিবার রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে। দেশের জার্সি গায়ে ৪০টি টেস্ট ও ৭টি ওয়ান-ডে ম্যাচ খেলা এই ক্রিকেটার ৭০’র দশকে জনপ্রিয় হয়েছিল সুনীল গাভাসকরের ওপেনিং পার্টনার হিসেবে।

চৌহানের পরিবারের বাকি সদস্যদের শরীরেও করোনা পরীক্ষা করে হয়েছে। আপাতত তারা সেলফ কোয়ারেন্টাইনেই রয়েছেন। তবে করোনা আক্রান্ত চেতন চৌহান ভর্তি রয়েছেন লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে।

পাকিস্তান, বাংলাদেশের মতো পড়শি দেশগুলোতে তৌফিক উমর, শাহিদ আফ্রিদি, মাশরাফি মোর্তাজার মতো একাধিক প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটার কোভিড আক্রান্ত হয়েছেন আগেই। তবে প্রাক্তন ক্রিকেটার হিসেবে এদেশে প্রথম করোনা আক্রান্ত হলেন চেতন চৌহান।

এছাড়া গত মাসের শেষ দিকে ইংল্যান্ড সফরে উড়ে যাওয়ার আগে ১০ পাকিস্তানি ক্রিকেটারের করোনা আক্রান্ত হওয়ার ঘটনায় উত্তাল হয়েছিল ক্রিকেটমহল। উল্লেখ্য, ১৯৬৯-১৯৮১ পর্যন্ত ভারতের হয়ে আন্তর্জাতিক স্তরে প্রতিনিধিত্ব করেছেন চেতন চৌহান।

কোনও সেঞ্চুরি না করে টেস্ট ক্রিকেটে ২ হাজারেরও বেশি রান রয়েছে তাঁর দখলে। যা রেকর্ড। ১৬টি অর্ধশতরান সহ ৩১.৫৭ গড়ে চৌহানের ঝুলিতে রয়েছে ২০৮৪ টেস্ট রান। এক ইনিংসে সর্বোচ্চ রান ৯৭। সুনীল গাভাসকরের সঙ্গে জুটিতে ১০ বার একশোরও বেশি রানের পার্টনারশিপ গড়েছেন চৌহান।

দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট সংস্থার প্রশাসক হিসেবে কাজ করা চেতন চৌহান বর্তমানে উত্তরপ্রদেশের একজন ভারপ্রাপ্ত মন্ত্রী। লোকসভার সাংসদও ছিলেন তিনি। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা ক্রিকেট বিশেষজ্ঞ আকাশ চোপড়া সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চৌহানের করোনা আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন অনুরাগীদের। টুইটে তিনি লেখেন, ‘চেতন চৌহান জি’ও করোনা আক্রান্ত হয়েছেন। তাড়াতাড়ি সেরে উঠুন স্যার। কঠিন রাত, একইসঙ্গে বিগ বি ও চেতন চৌহান জি করোনা আক্রান্ত।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ