নয়াদিল্লি: প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। গত বেশ কয়েকমাস ধরেই বাড়ছিল সিলিন্ডারের দাম। আর একারণেই মধ্যবিত্তকে স্বস্তি দিতে ভর্তুকি চালু করেছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকার এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দ্বিগুণ করেছে। আগে গ্যাসের ভর্তুকির ১৫৩.৮৬ টাকা পেত গ্রাহক, কিন্তু বর্তমানে ওই টাকা বাড়িয়ে করা হয়েছে ২৯১ টাকা ৪৮ পয়সা।

LPG-এর দ্বিগুণ ভর্তুকি

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সিলিন্ডার প্রতি ভর্তুকি ছিল ১৭৪ টাকা ৮৬ পয়সা।এখন সেই টাকা বাড়িয়ে করা হয়েছে, ৩১২ টাকা ৪৮ পয়সা। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুযায়ী, রাজধানী দিল্লিতে ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১৪৪.৫০ টাকা থেকে বেড়ে ৮৮৮.৫০ টাকায় দাঁড়িয়েছে। বেশিরভাগ লোক এলপিজি সিলিন্ডারে ভর্তুকি পান। ভর্তুকির টাকা গ্রাহকেরা সরাসরি তাঁদের ব্যাঙ্কের খাতায় পান।

অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকেছে কিনা, বাড়ি থেকে জানুন

অনেকেরই অভিযোগ, গ্যাসের ভর্তুকির টাকা তাঁদের অ্যাকাউন্টে আসছে না। এধরনের পরিস্থিতিতে আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকছে কিনা তা জেনে নেওয়া জরুরি। এমনকি আপনি বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে এই ভর্তুকির ব্যাপারে জেনে নিতে পারেন।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

প্রথমে Mylpg.in ওয়েবসাইটে যান। ওয়েবসাইটের হোম পেজে তিনটি এলপিজি সিলিন্ডার সংস্থার একটি ট্যাব থাকবে (ছবি সহ)। আপনাকে আপনার সংস্থাটি নির্বাচন করতে হবে (যার সিলিন্ডার নেওয়া হয়েছে)। আপনি যদি ইন্দেন গ্যাসের সিলিন্ডার নেন তবে তার ট্যাবে ক্লিক করুন। ভর্তুকি এসেছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি নতুন ইন্টারফেস খুলবে ।

বার মেনুতে যান এবং ‘Give your feedback online’ এ ক্লিক করুন। আপনার মোবাইল নম্বর, এলপিজি গ্রাহক আইডি, রাজ্যের নাম, পরিবেশকের তথ্য পূরণ করুন।এর পরে, ‘Feedback Type’ এ ক্লিক করুন। ‘অভিযোগ’ বিকল্পটি নির্বাচন করুন এবং ‘নেক্সট’ বোতামটি ক্লিক করুন। নতুন ইন্টারফেসে আপনার ব্যাঙ্কের বিবরণ সামনে আসবে। এখানেই আপনি দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টে ভর্তুকি ঢুকেছে কিনা।

Proshno Onek II First Episode II Kolorob TV