দূষণে জেরবার দিল্লি। বাতাসের গুণমান ঠেকেছে তলানিতে। আর এই বাতাসের গুণমানের পরিমাপক হিসাবে বারবার উঠে আসছে এয়ার কোয়ালিটি ইনডেক্স বা এআইকিউ-এর নাম। কিন্তু ঠিক কি এই এআইকিউ?

বাতাসে ঠিক কত পরিমাণ ধূলিকণা, পোলেন বা বিষাক্ত নানা ধরণের গ্যাস রয়েছে তার উপর ভিত্তি করেই উঠে আসে বাতাসের দূষণ পরিমাপ সূচক। সূচক ০-৫০ এর আশেপাশে ঘোরাফেরা করলে তা স্বাস্থ্যকর হিসাবে ধরা হয়। তারপর সূচক যত বাড়বে, বাতাসে দূষণের পরিমানও বাড়বে। দিল্লিতে এই সূচকই ছাড়িয়ে গিয়েছে ৫০০-এর উপর।

আপনার এলাকায় বাতাসের মান কেমন? তাও জেনে নিতে পারেন আপনার স্মার্টফোনের এক ক্লিকেই। বাতাসের গুণমান পরিমাপক হিসাবে রয়েছে বেশ কিছু অ্যাপ। গুগল প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন এই অ্যাপগুলি।

নীচে অ্যাপগুলির তালিকা দেওয়া হল-

এয়ার কোয়ালিটি। এয়ার ভিজুয়াল (Air Quality | Air Visual)
এই অ্যাপ থেকে এখন বাতাসে দূষণের পরিমান হোক কিংবা গত মাসে দূষণ কেমন ছিল তা জেনে যাবেন। এছাড়াও ইউজাররা সপ্তাহের শুরুতেই পেয়ে যাবেন সপ্তাহের শুরুতে কেমন থাকতে পারে বাতাসের গুণমান। তাছাড়াও আবহাওয়ার পূর্বাভাস, তাপমাত্রা জানা যাবে সবই। এই অ্যাপেই জানা যাবে বাতাসে দূষণ বাড়লে তা কোন কোন বয়সী মানুষদের উপর প্রভাব ফেলবে। এই অ্যাপটি পাওয়া যাবে অ্যাণ্ড্রয়েড এবং আইএসও দুই ভার্সনেও।

এয়ার কোয়ালিটি ব্রিজমিটার (Air Quality Index BreezoMeter)
বাতাসে এখন দূষণের পরিমান কেমন তা জানতেই মূলত ব্যবহৃত হয় এই অ্যাপ। এই অ্যাপ থেকে যেকোনো শহরের রাস্তা,ব্লক থেকে দেশ পর্যায়ে বাতাসে দূষণের পরিমান কেমন তা জানা যাবে। এছাড়াও এই অ্যাপ থেকে ঘরের বাইরে হাওয়া কেমন তা বুঝতেও এই অ্যাপ বেশ কার্যকরী। এই অ্যাপটি পাওয়া যাবে অ্যাণ্ড্রয়েড এবং আইএসও দুই ভার্সনেও।

এয়ার কোয়ালিটি অ্যাপ বাই প্লাম ল্যাবস (Air Quality by Plume Labs app)
বাতাসে দূষণের পরিমান জানতে এই অ্যাপও বেশ কার্যকরী। এছাড়াও বাতাস যদি দূষণের শেষসীমা ছাড়িয়ে যায় তবে আপনার ফোনে অ্যানিমেশনে ফুটে উঠবে ‘এয়ারঅ্যাপক্যালিপস’। প্রতি ঘণ্টায় বাতাসে দূষণের পরিমান বাড়ছে না কমছে বা কেমন থাকবে আগামিকালে বাতাসে দূষণের পরিমান তাও জানা যাবে এই অ্যাপ থেকে। কোন সময়ে আপনার বাইরে বেরনো উচিত তাও জানাবে এই অ্যাপ। এই অ্যাপটি পাওয়া যাবে অ্যাণ্ড্রয়েড এবং আইএসও দুই ভার্সনেও।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও