নয়াদিল্লি: নগদ টাকায় নয়, কার্ডে কিনলে দাম সস্তা হবে। এমনই ঘোষণা করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, জ্বালানি, রেলের টিকিট সহ সমস্ত ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে। এমনকী টেলিফোন বিলও যদি কার্ডে পেমেন্ট করা যায়, তাহলে ক্রেতারাই উপকৃত হবেন।

সূত্রের খবর, মূলত কালো টাকা ধরতেই সমস্ত ক্ষেত্রে ‘কার্ড পেমেন্ট’ চালু করতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার। এদিন অর্থমন্ত্রকের তরফে জানানো হয়, জ্বালানি, রেলের টিকিট, টেলিফোন বিল সহ সমস্ত কিছুই ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যাবে। এছাড়া যে কোনও দ্রব্য যদি নগদ টাকার পরিবর্তে কার্ডে কেনা যায়, তাহলে তার দাম সস্তা হবে। শীঘ্রই এই বিষয়টি লোকসভায় ঘোষণা করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, ১ লক্ষ বা তার বেশি দামের কিছু কিনলে সেটি কার্ডে কেনা বাধ্যতামূলক। আর ২ লক্ষ টাকার উপর যদি কিছু কিনতে হয়, তাহলে প্যান কার্ডের প্রয়োজন হবে। কার্ডে কেনার ক্ষেত্রে ক্রেতা যে কোনও দ্রব্যের দামে এক থেকে দুই শতাংশ কম পাবেন বলেও জেটলি জানান।

উল্লেখ্য, কার্ডে জিনিস কেনা চালু করার বিষয়টি চলতি বছরের বাজেটেই প্রকাশ করেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এবার সেটি সম্পূর্ণরূপে চালু করতে চলেছে মোদী সরকার।

 

 

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা