তিরুঅনন্তপুরম: পিতা অর্থাৎ চে গুয়েভারা বিশ্ব বন্দিত কমিউনিস্ট বিপ্লবী। কিউবার বিপ্লবী সরকারের অন্যতম স্থপতি। আবার তাঁর প্রবল সমালোচক দক্ষিণপন্থীরা। বিশেষ করে ভারতে ক্ষমতায় থাকা বিজেপির মার্গ দর্শক সংঘ সদস্যরা।

গেরুয়া ভারতের এক টুকরো বাম রাজ্য কেরলে এসে পিতার সম্পর্কে বলতে গিয়ে বিশ্ব পরিস্থিতি তুলে ধরেছেন চে গুয়েভারা কন্যা আলেইদা। তিনি বলেছেন, পিতার আদর্শ মেনে চলতে। কিন্তু তাঁর নামে ও ছবি দেওয়া যে টি শার্ট পরেন বিভিন্ন বাম ছাত্র যুব কর্মীর তা তেমন পছন্দ নয় আলেইদার।

কেরলের কোচিতে এক অনুষ্ঠানে কিউবা বিপ্লবের অন্যতম হোতা চে গুয়েভারার কন্যার এই কথায় শোরগোল পড়েছে। কারণ বামপন্থী তরুণ প্রজন্ম বরাবর চে গুয়েভারার কর্মকাণ্ডের অনুরক্ত।

বিশ্বজুড়ে চে-এর ছবি, সই, উক্তি ছাড়া বিভিন্ন রকমের কোলাজ দিয়ে তৈরি হয় পোশাক। সেগুলি পছন্দ করেন বামপন্থীরা। বাম শাসিত কেরলও তার ব্যতিক্রম নয়। কোচিতে এসে আলেইদা বলেন, চে টি শার্ট পরা বাদ দিয়ে তাঁর ধারনার কথা জানতে হবে। গত মাসে কেরলে এসেছেন চে কন্যা।

চে গুয়েভারা। জন্মসূত্রে আর্জেন্টিনার নাগরিক। ডাক্তার ছিলেন তিনি। পরে ফিদেল কাস্ত্রোর সঙ্গে পরিচয় হয়। তারপর কিউবার কমিউনিস্ট বিপ্লবী সরকার তৈরিতে ঝাঁপিয়ে পড়েন চে। তৈরি হয় কিউবার কমিউনিস্ট সরকার। এরপর চে ভারত সরকারের অনুরোধে এসেছিলেন। কলকাতাতেও তিনি আসেন।

কিউবা ছেড়ে তিনি পরে বলিভিয়ায় যান কমিউনিস্ট আন্দোলন করতে। গেরিলা যুদ্ধ শুরু করেছিলেন। সেখানেই ধরা পড়েন। তাঁকে গুলি করে মারা হয়। এই অভিযানের নেতৃত্বে ছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। পিতার মতো আলেইদা নিজেও চিকিৎসক এবং বামপন্থী।