রায়পুর: ছত্তিসগড় বিধানসভায় শতাংশের বিচারে সবথেকে বেশি রয়েছে মহিলা প্রার্থী। অ্যাসোশিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস-এর একটি রিপোর্ট অনুযায়ী দেশের বিধানসভাগুলির মধ্যে সবথেকে বেশি মহিলা বিধায়ক আছেন ছত্তিসগড়ে। পাশাপাশি দেশে বিধানসভা নির্বাচনের নিরিখে যে ৫ রাজ্যে মহিলা বিধায়কদের সংখ্যা বেশি রয়েছে তাদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তিসগড়।

৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ” ভারতে মহিলাদের রাজনৈতিক দৃষ্টিকোণ ও পরিবেশনা ” নিয়ে তাঁরা একটি রিপোর্ট পেশ করেছে। রাজ্য বিধানসভাগুলির মধ্যে ছত্তিসগড়, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে মহিলা বিধায়কের সংখ্যা বেশি। ছত্তিসগড় ও হরিয়ানায় মহিলাদের শতাংশের হার ১৪.৪৪, অন্য়দিকে পশ্চিমবঙ্গ ১৩.৯৯ শতাংশের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে।

সম্প্রতি ২০১৮ বিধানসভা নির্বাচনে ছত্তিসগড় থেকে ১৩ জন মহিলা বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন। ১৩ জনের মধ্যে ১০ জন কংগ্রেসের। তাঁদের মধ্যে রয়েছেন – নারী ও শিশু কল্যান মন্ত্রী অনিলা ভেদিয়া, দন্দি লহারা, অম্বিকা সিং দেও, উত্তরী গনপত জংদে, রেশমি সিং, শকুন্তলা সাহু, অনিতা শর্মা , লক্ষী ধেরিউ, সঙ্গীতা সিনহা, মমতা ছন্দ্রকার, ছান্নি সাহু।

সর্বমোট ১২৫৮ জন প্রার্থীর মধ্যে ১২৬ জন মহিলা ছিলেন বিধানসভা নির্বাচনে।