স্টাফ রিপোর্টার, হলদিয়া: একের পর এক অভিযোগে উত্তাল হলদিয়া বন্দর৷ কিছুতেই জট কাটচ্ছে না বন্দরে৷ বুধবারের পর ফের বৃহস্পতিবার স্থগিত করা হল বন্দরের কাজ৷

বন্দর এলাকায় রাখা এক সংস্থার পণ্য অন্য সংস্থা চুরি করার অভিযোগকে কেন্দ্র করে বুধবার উত্তাল হয়েছিল। শ্রমিক বিক্ষোভের জেরে বন্দরের সমস্ত বার্থে বন্ধ হয়ে যায় কাজ। গভীর রাতে পণ্য ওঠানামার কাজ শুরু হলেও ফের বৃহস্পতিবার সকাল থেকে মেরিন ক্রুদের ধর্মঘটের জেরে বড়সড় ক্ষতির মুখে পড়ছে বন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার এক মেরিন ক্রু’কে শো- কজের ফলে ধর্মঘটের পথ বেছে নেয় তারা। এর ফলে বন্দরে এদিন সকাল থেকেই পণ্যবাহী জাহাজ ঢোকা বা বেরনো বন্ধ হয়ে যায়৷

বন্দরের বাইরে বুধবার রাত থেকে তিনটি জাহাজ দাঁড়িয়ে রয়েছে। পণ্য খালাস হওয়া জাহাজও বেরতে পারছে না। বন্দর কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিক সংগঠনগুলির তীব্র বাদানুবাদের পরও সুরাহা মেলেনি। অভিযোগ, মেরিন ক্রু’রা দীর্ঘদিন ধরে কাজে অবহেলা করছে। রাতে ডিউটির সময়ে তারা বাড়ি গিয়ে ঘুমায় বা অন্যত্র থাকে। লকগেটের কাছে তাদের ডিউটিতে পাওয়া যায় না।

সম্প্রতি কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যানের ভিজিটের সময় এই ঘটনা ঘটায় এক মেরিন ক্রু’কে শোকজ করে কড়া বার্তা দিতে চায় বন্দর কর্তৃপক্ষ। বন্দরের একটি শ্রমিক সংগঠনের প্রশ্রয়ে তারা পালটা হুমকি দেয় কাজ বন্ধের। তারপরই তারা এদিন সকাল থেকে লকগেট বন্ধ করে ধর্মঘটে বসে।

বন্দর সূত্রে জানা গিয়েছে, এক একজন মেরিন ক্রু মাসে মোট ২০দিন কাজ করে ও ১০ দিন ছুটি পায়। তবে এদের একটানা ২৪ ঘণ্টা ডিউটি দিতে হয়। সেজন্য এদের বেতন দেড় লক্ষ টাকার উপর। বর্তমানে হলদিয়া কলকাতা মিলিয়ে ৯০ জন মেরিন ক্রু রয়েছে। মেরিন ক্রু’দের এই কাণ্ডে ক্ষুব্ধ কর্তারা।

তাঁদের অভিযোগ, মঙ্গলবার ক্ষোভবিক্ষোভের প্রভাব পড়েছে বন্দরের আধিকারিকদের উপরেও। ট্রাফিকের জেনারেল ম্যানেজার স্বপন সাহারায় মেরিনের শ্রমিককে শোকজ করায় তাঁর বাংলোতে চড়াও হয় একদল লোক এবং তাঁকে ঘেরাও করে অশ্রাব্য গালিগালাজ করা হয়। এই ঘটনার পর তিনি হলদিয়া ছাড়তে বাধ্য হন বলে অভিযোগ।

প্রসঙ্গত হলদিয়া বন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফের বিরুদ্ধে তুঘলকি কর্মকাণ্ডের অভিযোগ তুলে বুধবার দুপুর থেকে শ্রমিক বিক্ষোভ শুরু হয়েছিল বন্দরে। শ্রমিকদের অভিযোগ, বন্দরে কর্মরত বিভিন্ন ঠিকাদার কার্গো হ্যান্ডেলিং এজেন্সির তিনজন কর্মচারীকে এদিন মিথ্যে চুরির অপবাদ দিয়ে সিআইএসএফ জওয়ানরা তুলে নিয়ে গিয়েছে।