কলকাতা:  ইসরোর উদ্যোগে আবারও চাঁদের মাটিতে পা রাখতে চলেছে ভারত৷ চন্দ্রায়ন ২ যাচ্ছে চাঁদে৷ এতদিন চাঁদের আলোকিত দিকে পা রেখেছিলেন দেশের বিজ্ঞানীরা৷ তবে, এবার চাঁদের অন্ধকার দিকে কি রয়েছে সেই রহস্যের উন্মোচন করতে চলেছে ভারত৷ অর্থাৎ যে দিকটায় সূর্যের আলো পড়ে না৷ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সেই কাউন্টডাউন। আর কিছুক্ষণের মধ্যেই চাঁদে পৌঁছবে ইসরোর মহাকাশযান। সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকুন আপনিও। সরাসরি লাইভ আপডেট দেখুন আমাদের মাধ্যমে।

পড়ুন আরও- বাড়ল বেতন, বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন

ইতিমধ্যে প্রকাশ্যে আনা হয় চন্দ্রায়নের ছবি। ইসরোর তরফ থেকে সেই ছবি প্রকাশ করা হয়। মধ্যরাতে এবার সরাসরি চাঁদে পৌঁছবে ভারত। চন্দ্রায়ন-২- এর তিনটি মডিউল রয়েছে- অরবিটার, ল্যান্ডার ও রোভার। ভিতরে থাকবে রোভার। অরবিটার, ল্যান্ডার থাকবে একসঙ্গে। ল্যান্ডারটি চাঁদের মাটিতে অবতরণের পর খুলে যাবে দরজা। তখন ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার।

রোভারটি আসলে একটি গাড়ি। যা পৃথিবী থেকে রিমোট কন্ট্রোলে চালানো যায়। ওই গাড়ি চাঁদের মাটিতে চালিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন বিজ্ঞানীরা। ল্যান্ডারটির নাম দেওয়া হয়েছে ‘বিক্রম’। রোভারটির নাম দেওয়া হয়েছে ‘প্রজ্ঞান’।

গত কয়েক বছরে মহাকাশ গবেষণায় নজির তৈরি করেছে ভারত। চন্দ্রযান – ১-এর সফল অভিযানের পর বিশ্বের প্রথম দেশ হিসাবে প্রথম চেষ্টায় মঙ্গলের কক্ষে যান পাঠায় ভারত। এবার আরও এক ইতিহাসের দোরগড়ায় ভারত।

দেখুন লাইভ আপডেট-