ঢাকাঃ  আরও এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে ভারত। আজ ১৬ এবং আগামীকাল ১৭ জুলাই অর্থাৎ, মঙ্গলবার ও বুধবার হতে চলেছে চন্দ্রগ্রহণ। অর্থাৎ, ওই সময়ে চাঁদ,সূর্য ও পৃথিবী একই সরলরেখায় চলে আসার ফলে ঢাকা পড়ে যাবে চাঁদ। আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় পূর্ব আকাশে দেখা যাবে এই চাঁদ। ভোর ৬টায় মিলিয়ে যাবে দিনের আলোয়। এই সময়ের মধ্যেই হবে গ্রহণ। চাঁদ সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে। জানা যাচ্ছে, ভারতে রাত ১টা ৩১ মিনিটে গ্রহণ শুরু হবে। ৪টে ২৯ মিনিটে চাঁদ সম্পূর্ণ অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। আবার ভোর ৫টা ৪৯ মিনিটে বেরিয়ে আসবে অন্ধকার থেকে। গ্রহণে সময় লাগবে মোট ৫ ঘণ্টা ৩৪ মিনিট।

যদিও বাংলাদেশের মানুষ আংশিক চন্দ্রগ্রহণ দেখার স্বাদ পাবে। যদিও তা আজ মঙ্গলবার নয়। আগামীকাল বুধবার চাঁদ, সূর্য ও পৃথিবী একই রেখায় অবস্থান করবে। ফলে কিছু সময়ের জন্য চাঁদ আংশিক বা পুরোপুরি অদৃশ্য হয়ে যাবে বলে মনে করছে বাংলাদেশের আবহাওয়াবিদরা। ইতিমধ্যে এই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরি দফতর।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বুধবার বাংলাদেশ সময় রাত ১২টা ৪২ মিনিট ১২ সেকেন্ডে চন্দ্রগ্রহণটি শুরু হবে। যা শেষ হবে ভোর ৬টা ১৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ চন্দ্রগ্রহণ ঘটবে রাত ৩টা ৩০ মিনিট ৪৮ সেকেন্ডে। এর মাত্রা হবে দশমিক ৬৫৮। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে আইএসপিআর। চন্দ্রগ্রহণটি মূলত ভারত মহাসাগরে মরিশাসের পূর্ব দিক থেকে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে সেন্ট হেলেনা অ্যাসেনশিওন ও ত্রিস্তান দ্য কুনহা দক্ষিণ-পশ্চিম দিক পর্যন্ত দেখা যাবে।

এই বছরে এটাই শেষ গ্রহণ। এই বছর মিস করলে আবার অপেক্ষা করতে হবে আগামী বছরের জন্যে।