মুম্বই: এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) গ্রেফতার করল আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইও চন্দা কোছারের স্বামী দীপক কোছারকে। আইসিআইসিআই- ভিডিয়োকন মামলার জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির ইডি অফিসে ডেকে পাঠানো হয়েছিল তাঁকে। তারপর সেখানেই তাঁকে গ্রেফতার করা হয়।

দীপক কোছারের বিরুদ্ধে বেশ কিছু তথ্যপ্রমাণ হাতে পাওয়ার পর ইডি জিজ্ঞাসাবাদের জন্য‌ তাকে ডেকেছিল। কিন্তু জিজ্ঞাসাবাদের সময় অনেক প্রশ্নের সন্তোষজনক উত্তর না মেলায় তখন তাকে গ্রেপ্তারের সিদ্ধান্ত নেয় এই তদন্তকারী সংস্থা। অভিযোগ রয়েছে, দীপকের সংস্থা নিউ পাওয়ার রিনিউবেলস-এ ২০১০ সালে আইসিআইসিআই ব্যাংকের কাছ থেকে ঋণের অনুমোদন পাওয়ার পর ভিডিয়োকন গোষ্ঠীর থেকে ৬৪ কোটি টাকা এবং মেটিক্স ফার্টিলাইজারের থেকে ৩২৫ কোটি টাকা লগ্নি গ্রহণ করে ছিল।

চন্দা কোছারের জন্য এই বিষয়ে মামলা আরও জটিল হয়েছে কারণ তিনি আইসিআইসিআই ব্যাংকের প্রধান থাকাকালীন কেমন করে ভিডিয়োকন এবং মেট্রিক্স ফার্টিলাইজার ছাড়াও বেসরকারি সংস্থা গুলি ঋণের অনুমোদন পেল সে বিষয়ে তদন্ত শুরু করেছে আর্থিক বিষয়ক এই তদন্তকারী সংস্থা। সন্দেহ করা হচ্ছে ঋণ অনুমোদন করার মাধ্যমে চন্দা কোছার ঘুরিয়ে তার স্বামীর কোম্পানির মাধ্যমে লাভবান হয়েছেন।

ইতিমধ্যে চন্দা কোছারের প্রায় ৭৮ কোটি টাকার সম্পত্তি অ্যাটাচ করেছে এনফর্সমেন্ট ডিরেক্টোরেট । এর মধ্যে ছিল তার শেয়ার এবং মুম্বাইয়ের অ্যাপার্টমেন্ট।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I