স্টাফ রিপোর্টার , কলকাতা : বুধবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা অসংলগ্ন এলাকায় জল জমার সম্ভাবনা রয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর।

দীর্ঘদিন ভ্যাপসা গরমের পর বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। নিম্নচাপের অভিমুখ রয়েছে দক্ষিণ-পশ্চিমে। যা ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন বাংলাদেশের রয়েছে ঘূর্ণাবর্ত। এই দুই সিস্টেমের টানে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা গয়া, জামশেদপুর এবং দীঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। এর জেরে নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ,বীরভূম উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি ,দক্ষিণবঙ্গের এই আট জেলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা র য় আগামী ২৪ ঘণ্টায়। কলকাতাতেও দু-এক পশলা ভারী বৃষ্টির সর্তকতা।

কলকাতায় দিনভর মেঘলা আকাশ ছিল। দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলছে। আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৫ থেকে ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ২৬ মিলিমিটার।

প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্য ও দক্ষিণ ভারতের বেশ কিছু রাজ্যে। আগামী ২৪ ঘণ্টায় মুম্বই ও মধ্য মহারাষ্ট্রের বিভিন্ন শহরে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন ও গোয়া উপকূলে। আগামী কয়েকদিন গুজরাট কেরাল ও কর্ণাটক উপকূলেও ভারী বৃষ্টির পূর্বাভাস।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা