স্টাফ রিপোর্টার, কলকাতা: সপ্তাহের শেষে এসে সক্রিয় হল নিম্নচাপ। এর জেরে শনিবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টি হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গত সপ্তাহের শেষের দিকে শক্তিশালী হওয়া নিম্নচাপ ওডিশার দিকে সরে যাওয়ার পর হাওইয়া অফিসের নজর ছিল সাগরের উপর। সেখানে নতুন সিস্টেম কবে তৈরি হয়য় তার দিকে তাকিয়ে ছিলে তারা।

হাওয়া অফিস বৃহস্পতিবারেই নতুন সেই সিস্টেম তৈরির আভাস দিয়েছিল। আবহাওয়াবিদদের নজর ছিল সাগরের দিকে। সেখানে কোনও সিস্টেম তৈরি হয়ে শক্তি সঞ্চয় করলেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। ঠিক সেটাই হয়েছে। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগর উপরে। পাশাপাশি নিম্নচাপ অক্ষরেখা পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

এর জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আগামী তিন দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতাসহ, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বৃষ্টি হবে। পরের দিকে পশ্চিমের জেলা পুরুলিয়া,বাঁকুড়া ,বীরভূমেও ভালো পরিমাণ বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। তবে কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

শনিবার কলকাতার তাপমাত্রা সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৯ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। বৃষ্টি হয়েছে ছিটেফোঁটা বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভবিকের থেকে এক ডিগ্রি বেশী। বৃহস্পতিবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী।

আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯৭ শতাংশ , সর্বনিম্ন ৭১ শতাংশ। বৃষ্টি হয়েছিল ০.১ মিলিমিটার। হাওয়া অফিস আরও জানিয়েছে, রবিবার অথবা সোমবার থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিশেষ করে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি।

অপরদিকে দেশের অন্যন্য রাজ্যেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। দিল্লি-এনসিআর, উত্তর ভারতসহ দেশের একাধিক জায়গায় প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম বিভাগ ৷ পশ্চিম মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড ও পূর্ব রাজস্থানে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷

অন্যদিকে কেরল, দক্ষিণ কর্ণাটক, কোঙ্কণ ও গোয়া, মধ্য মহারাষ্ট্র, গুজরাত, পূর্ব মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, হিমাচল প্রদেশ, পশ্চিমী উত্তরপ্রদেশ, আন্দামান নিকোবর, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷এছাড়া জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ও উত্তরপ্রদেশে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ ও পূর্ব উত্তরপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷