স্টাফ রিপোর্টার , কলকাতা : বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গের ওপরের পাঁচটি জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সর্তকতা। ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও।

উত্তর ওড়িশায় ঘূর্ণাবর্ত। নিম্নচাপ অক্ষরেখা রয়েছে পঞ্জাব থেকে উত্তর পশ্চিম বঙ্গোসাগর পর্যন্ত। এই অক্ষরেখা হরিয়ানা, উত্তরপ্রদেশ, ঝারখন্ড ও ওড়িশার উপর দিয়ে বঙ্গোপসাগরে বিস্তৃত। এর প্রভাবে সাগর থেকে পূবালী হাওয়ায় প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে।

নিম্নচাপ অক্ষরেখা ও মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে আরও ৪-৫ দিন। পূর্ব ও মধ্য ভারতের বেশকিছু রাজ্যেও ভারী বৃষ্টির সম্ভাবনা। বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, ছত্রিশগড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস। এ দিন সকাল থেকে বৃষ্টি হচ্ছে রাজধানী দিল্লিতেও। কোথাও কেথাও জল জমে গিয়েছে বলে জানা গিয়েছে। ভারী বৃষ্টি হবে কঙ্কন ও গোয়াতেও। তাপপ্রবাহের সম্ভাবনা রাজস্থানে।

মেঘ আছে , শহরে বৃষ্টি নেই। ফল হু হু করে বাড়ল কলকাতার তাপমাত্রা। তাও একসঙ্গে স্বাভাবিকের অনেকটাই উপরে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা গত ২৪ ঘণ্টায় ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৪ ও সর্বনিম্ন ৬৩ শতাংশ।

গত ১২ ঘণ্টায় বৃষ্টি হয়নি। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৫ মিলিমিটার। তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৫ থেকে সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। দমদম ও সল্টলেক কোথাও বৃষ্টি হয়নি। তবে শহরে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কলকাতা ও দক্ষিণবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা অস্বস্তি থাকবে শহরে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর

বুধবারই অনেক দিন পর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রিতে চলে আসে। দক্ষিণবঙ্গে সার্বিক বৃষ্টির পরিমান কমতেই এই তাপমাত্রার বৃদ্ধি হয়। বুধবার কলকাতায় আংশিক ছিল। হালকা বৃষ্টির সম্ভাবনা ছিল, যা হয়নি। তবে দিনভর অস্বস্তি বজায় ছিল।

ওইদিন কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। অন্যদিকে গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক ছিল। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৪ থেকে ৭১ শতাংশ ।

পূর্বাভাস ছিল বুধবার কলকাতা তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৩ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বৃষ্টি হয়েছিল ২.৫ মিলিমিটার। ওইদিন সল্টলেকে বৃষ্টি হয়নি, দমদমে ১৪.১ মিলিমিটার বৃষ্টি হয়নি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ